মেঘের উপরে ঝঞ্ঝা! কাতার এয়ারওয়েজের ১২ সওয়ারি আহত

আগে থেকে এই ধরনের ঝঞ্ঝার অনুমান করা সম্ভব নয়, যেহেতু অত উচ্চতায় বাতাসে ঝড় খুবই আকস্মিক ঘটনা

দুদিন আগেই এয়ার টার্বুল্যান্সে (air turbulence) মৃত্যু হয়েছিল এক বিমানযাত্রীর। ফের বাতাসের ঝঞ্ঝায় পড়ে আহত হলেন বিমানযাত্রীরা। এবার টার্বুল্যান্সের শিকার কাতার এয়ারওয়াজের (Qatar Airways) বিমান। আহত হয়েছেন ৬ যাত্রী ও ৬ বিমানকর্মী (crew)। আয়ারল্যান্ডের (Ireland) রাজধানী ডাবলিনে (Dublin) অবতরণের পরে দ্রুত তাঁদের চিকিৎসা দেওয়ার ব্যবস্থা করেন ডাবলিন বিমানবন্দর কর্তৃপক্ষ।

দোঁহা থেকে ডাবলিনগামী বিমানটি তুর্কি (Turkey) পার করার সময় বাতাসের ঝঞ্ঝার (turbulence) মধ্যে পড়ে। ডাবলিনের স্থানীয় সময় বেলা ১টা নাগাদ ১০৪ জন যাত্রীকে নিয়ে যদিও নিরাপদেই বিমানটি অবতরণ করে। তবে বাকি যাত্রীদের নিরাপদে পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে। কাতার এয়ারওয়েজ কর্তৃপক্ষ ঘটনার তদন্ত শুরু করেছে।

তবে আবহাওয়াবিদদের মতে এই ধরনের ঝঞ্ঝার পরিমাণ ক্রমশ বাড়তে চলেছে সাম্প্রতিককালে। বছরে প্রায় ৫,৫০০ বিমান এই ধরনের গুরুতর (severe turbulane) বিপদে পড়ে। প্রাকৃতিক অস্থিরতা যত বাড়বে তত এই ধরনের ঘটনা বাড়বে বলে দাবি তাঁদের। আগে থেকে এই ধরনের ঝঞ্ঝার অনুমান করা সম্ভব নয়, যেহেতু অত উচ্চতায় বাতাসে ঝড় খুবই আকস্মিক ঘটনা। সেই কারণে ভবিষ্যতে এই ধরনের ঘটনা দ্বিগুণ বা তিনগুণ বাড়ার আশঙ্কা প্রকাশ করছেন আবহাওয়াবিদরা।

Previous articleরেমাল মোকাবিলায় সতর্ক প্রশাসন! বাংলায় মোতায়েন NDRF-র ১৪ টিম
Next articleইজরায়েলে ফের মিসাইল হামলা হামাসের! নেতানিয়াহুর উপর বাড়ছে ক্ষোভ