মোদিকে শুকনো ‘ধন্যবাদ’, রাহুলকে ‘অনুপ্রেরণা’ কেন বললেন গ্রাঁ প্রি জয়ী পায়েল

FTII চেয়ারম্যান পদে গজেন্দ্র চৌহানকে বসানোর সময় সংস্থার যে পড়ুয়ারা প্রতিবাদে সামিল হয়েছিল তাঁদের প্রথম সারিতে থেকে নেতৃত্ব দিয়েছিলেন পায়েল

কান (Cannes) চলচ্চিত্র উৎসবের মঞ্চে গ্রাঁ প্রি (Grand Prix award) জিতে আলোড়ন ফেলে দিয়েছেন পরিচালক পায়েল কাপাডিয়া (Payal Kapadia)। পুরস্কারের কথা ফাঁস হতেই পায়েলের পরিচয় নিয়ে গোটা দেশে আরও এক আলোড়ন শুরু হয়ে গিয়েছে। এরই মধ্যে কান-এর মঞ্চে দ্বিতীয় সর্বোচ্চ সম্মান জেতার পরে পায়েলকে অভিনন্দন জানাতে ভোলেননি দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে সেই অভিনন্দনের পাল্টা শুকনো ধন্যবাদ জানালেন পায়েল। অন্যদিকে রাহুল গান্ধীর অভিনন্দনের পাল্টা তাঁকে ‘অনুপ্রেরণা’ বলে উল্লেখ করলেন পায়েল।

২০১৫ সালে ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার (FTII) চেয়ারম্যান পদে গজেন্দ্র চৌহানকে বসানোর সময় সংস্থার যে পড়ুয়ারা প্রতিবাদে সামিল হয়েছিল তাঁদের প্রথম সারিতে থেকে নেতৃত্ব দিয়েছিলেন পায়েল। ১৩৯ দিন ধরে লাগাতার সেই আন্দোলন চলেছিল। পরিণামে একদিকে শাস্তিমূলক ব্যবস্থা তো নিয়েই ছিল কর্তৃপক্ষ, সেই সঙ্গে তাঁর নামে এফআইআর (FIR)-ও দায়ের করা হয়। সেই সময় পায়েল ও তাঁর সতীর্থদের পাশে দাঁড়িয়েছিলেন রাহুল গান্ধী।

কান-এর মঞ্চে সম্মানের ঘোষণা হতেই সোশ্যাল মিডিয়ায় পায়েলকে অভিনন্দন জানান রাহুল গান্ধী (Rahul Gandhi)। উত্তরে পায়েল লেখেন, “জীবনে সত্যিকারের অনুপ্রেরণা দেওয়ার জন্য ধন্যবাদ। আপনার সহনশীলতা ও দৃঢ়তা আরও বড় মানুষ হতে আমাকে অনুপ্রাণিত করেছে।”

অন্যদিকে নরেন্দ্র মোদি (Narendra Modi) অভিনন্দন জানাতে গিয়ে স্বীকার করে নিয়েছেন পায়েল অসাধারণ ‘প্রতিভার অধিকারী’। সেই সঙ্গে “এফটিআইআই-এর প্রাক্তনী হিসাবে তাঁর অসামান্য প্রতিভা বিশ্বমঞ্চকে আলোকিত করেছে, ভারতের সৃজনশীলতাকে তুলে ধরে”, এমন কথাও বলেন তিনি। উত্তরে এতদিন পরে প্রংসায় ধন্যবাদ জানিয়েছেন পায়েল। তিনি লেখেন, “আপনার অনুপ্রেরণার অর্থ অনেক আমার কাছে।”

Previous articleফাইনালে কলকাতার বোলারদের দাপট, প্রথমে ব্যাট করতে নেমে ১১৩ রানে গুটিয়ে গেল হায়দরাবাদ
Next articleপ্রয়াত উজবেকিস্তানে ভারতের প্রাক্তন রাষ্ট্রদূত, শোকবার্তা মুখ্যমন্ত্রীর