অলিম্পিক শুরুর আগেই অশান্ত প্যারিস! ফ্রান্স থেকে IS জঙ্গি গ্রেফতারে চাঞ্চল্য

অলিম্পিক (Paris Olympic) শুরুর আগেই ফের অশান্ত হয়ে উঠল ফ্রান্স (France)। চলতি বছরে প্যারিস অলিম্পিক শুরু হতে সপ্তাহ আটেক বাকি, আর তার আগেই ফ্রান্সে গ্রেফতার এক আইএস জঙ্গি। সুত্রের খবর, প্যারিসে আয়োজিত অলিম্পিকে বেশ কয়েকটি ফুটবল ম্যাচে হামলা চালানোর কথা ছিল ওই জঙ্গির। আর সেকথা জানাজানি হতেই ফ্রান্স থেকে গ্রেফতার করা হল ওই জঙ্গিকে। সেই হামলার আশঙ্কার কথা স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (IS)। ইতিমধ্যে ফ্রান্সের চেচনিয়া থেকে গ্রেফতার করা হয়েছে ১৮ বছর বয়সি ওই জঙ্গিকে।

শুক্রবার ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী জানান, গত ২২ মে ওই আইএস জঙ্গিকে গ্রেফতার করে নিরাপত্তা বাহিনী। প্রাথমিক তদন্তের পরে জানা গিয়েছে, অলিম্পিকের বেশ কয়েকটি ফুটবল ম্যাচে হামলার ছক কষেছিল তারা। খেলোয়াড়দের পাশাপাশি পুলিশ এবং অন্যান্য দর্শকদের উপরেও হামলার পরিকল্পনা ছিল তাদের। সুত্রের খবর, প্যারিসে অলিম্পিক শুরুর আগেই বিশ্বজুড়ে হামলার ছক কষেছিল ইসলামিক স্টেটসের শাখা সংগঠন বলে দাবি করা আইএস সেন্ট্রাল। জঙ্গি গোষ্ঠীর তরফে সাফ জানিয়ে দেওয়া হয় ইউরোপে নাশকতার পরিকল্পনা করছে তারা। পাশাপাশি তাদের তরফে হুঁশিয়ারিও দেওয়া হয় প্যারিস অলিম্পিক জঙ্গি গোষ্ঠীর অন্যতম টার্গেট হতে পারে। তবে যেখানে প্যারিসে অলিম্পিকের শেষ মুহূর্তের প্রস্তুতি তুঙ্গে, সেখানে আচমকা এমন হুমকির পর আরও সতর্ক প্রশাসন।

এছাড়াও গোটা প্যারিস জুড়ে ইতিমধ্যেই বিশেষ সতর্কতাও জারি করা হয়েছে। পাশাপাশি অনেক বেশি সতর্ক প্রশাসন। বিশেষ সতর্কতা জারি হয়। এদিকে জঙ্গি গ্রেফতারে সাফল্যের জন্য নিরাপত্তা বাহিনীর প্রশংসায় পঞ্চমুখ প্যারিসে অলিম্পিকের আয়োজক কমিটিও।

Previous articleশেষ পর্বে দমদম-বরাহনগর-উত্তর কলকাতায় উৎসবের আবহে ভোট চলছে
Next articleবাণিজ্যিক গ্যাসের দাম কমল, গৃহিনীদের রান্নাঘরে আগুন নিভল না