আজও কলকাতা-সহ রাজ্যের একাধিক প্রান্তে বিক্ষিপ্ত বৃষ্টি! চলতি সপ্তাহেই ‘হাওয়া বদলের’ ইঙ্গিত আলিপুরের 

 রাজ্যে সক্রিয় মৌসুমী বায়ু। তার জেরেই রাজ্যজুড়ে চলছে বৃষ্টিপাত (Rain)। উত্তরবঙ্গে সময়ের আগে বর্ষা প্রবেশ করলেও দক্ষিণবঙ্গে অনেকটাই দেরিতে ঢুকেছে মৌসুমী বায়ু। তার জেরেই কলকাতার পাশাপাশি জেলায় জেলায় বিক্ষিপ্তভাবে শুরু হয়েছে বৃষ্টি (Rain)। বৃহস্পতিবার আলিপুর আবহাওয়া দফতর সাফ জানিয়ে দিয়েছে, ৮ এবং ৯ জুলাইয়ের পর উত্তরবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ কিছুটা কমতে পারে। শনিবারের পর দক্ষিণবঙ্গে হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে। ধীরে ধীরে কমবে বৃষ্টিপাতের পরিমাণ। তবে সোমবারের পর একেবারে বৃষ্টি কমতে পারে বলে পূর্বাভাস। তবে বিগত কয়েকদিন বৃষ্টির জেরে দক্ষিণবঙ্গে তাপমাত্রা একধাক্কায় কমেছে। পাশাপাশি কমেছে আর্দ্রতাজনিত অস্বস্তিও।
এদিকে বৃহস্পতিবার সকাল থেকেই কলকাতার আকাশ মেঘলা। গত দু’দিন ধরে দফায় দফায় বৃষ্টিপাত হচ্ছে। এদিনও তিলোত্তমায় বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে এদিন ভারী বৃষ্টিপাত হবে না, এমনই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩.৪ ডিগ্রি সেলসিয়াস কম এবং বৃহস্পতিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৭ ডিগ্রি সেলসিয়াস। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৮ শতাংশ এবং সর্বনিম্ন ৯২ শতাংশ। এদিন হাওয়া অফিস সূত্রে খবর, শনিবার পর্যন্ত শহরে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হতে পারে। এরপর ধীরে ধীরে কলকাতার আবহাওয়া বদলাবে।
অন্যদিকে এদিন দক্ষিণবঙ্গে দিনভর মেঘলা থাকবে আকাশ। হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে প্রতিটি জেলায়। শনিবার পর্যন্ত এমনই থাকবে আবহাওয়া। বৃহস্পতি এবং শুক্রবার কয়েকটি জেলায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। পাশাপাশি উত্তরবঙ্গের পাঁচটি জেলায় রয়েছে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। অন্যান্য জেলাগুলিতেও হতে পারে বিক্ষিপ্ত বৃষ্টিপাত। শনিবার পর্যন্ত উত্তরবঙ্গের জেলাগুলিতে রয়েছে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করা হয়েছে। অপেক্ষাকৃত বেশি বৃষ্টিপাত হতে পারে জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে।

Previous articleরাম মন্দিরে পুরোহিতদের পোশাকের রং বদল,মোবাইল ফোনেও নিষেধাজ্ঞা জারি
Next articleকাটল আইনি জটিলতা, রথের দিনই কি দিঘার জগন্নাথ মন্দিরের উদ্বোধন?