ভারতের পতাকা পায়ে মাড়িয়ে, ছুরিতে ফালাফালা! কানাডায় ইন্ডিয়া ডে-তে খালিস্তানি বর্বরতা

ভারতের জাতীয় পতাকা মাটিতে ফেলে পা দিয়ে মাড়িয়ে দেওয়া হচ্ছে। টরোন্টোতে বিক্ষোভ দেখানোর পাশাপাশি ছুরি দিয়ে কেটে ফেলা হয় ভারতের জাতীয় পতাকা

ভারতের জাতীয় পতাকা কোথাও মাটিতে ফেলে পায়ে মাড়িয়ে দেওয়া হল। কোথাও ছুরি দিয়ে প্রকাশ্যে ফালাফালা করা হল তেরঙ্গা পতাকা। কানাডায় এভাবেই ইন্ডিয়া ডে উদযাপনে বাধা দেওয়ার চেষ্টা চালালো খালিস্তানপন্থী আন্দোলনকারীরা। বেশিরভাগ ক্ষেত্রেই নীরব দর্শকের ভূমিকা নিল কানাডার পুলিশ। ঘটনায় কানাডায় প্রবাসী ভারতীয়রা কানাডা সরকারের সমালোচনাতেই সরব হয়েছেন।

ভারতের ৭৮তম স্বাধীনতা দিবস ভারতের পাশাপাশি যে সব দেশে প্রবাসী ভারতীয়রা রয়েছেন, সেই সব দেশেই পালিত হয়েছে। একাধিক দেশে সরকারিভাবে ইন্ডিয়া ডে পালন স্বীকৃতিও পেয়েছে। কানাডায় রাজধানী টরোন্টোয় ইন্ডিয়া ডে পালনের অনুমতি দেয় ট্রুডো সরকার। ভারতের সময় রবিবার রাতে ইন্ডিয়া ডে পালনের সময় বিভিন্ন এলাকায় বিশৃঙ্খলা তৈরি করে খালিস্তানপন্থী দুষ্কৃতীরা। ভারতের পতাকা নিয়ে শোভাযাত্রার সময় তারা দলবেঁধে পাশ থেকে ভারত বিরোধী স্লোগান দিতে থাকে।

আর একধাপ এগিয়ে দেখা যায়, ভারতের জাতীয় পতাকা মাটিতে ফেলে পা দিয়ে মাড়িয়ে দেওয়া হচ্ছে। টরোন্টোতে বিক্ষোভ দেখানোর পাশাপাশি ছুরি দিয়ে কেটে ফেলা হয় ভারতের জাতীয় পতাকা। স্থানীয় শিখ ধর্মের মানুষরাও এর প্রতিবাদ জানিয়েছেন। তাঁরা দাবি করেছেন এই ধরনের কার্যকলাপের জন্য ভুগতে হয় কানাডার নিরীহ শিখদের ও হিন্দু ধর্মাবলম্বীদের। চোখের সামনে পতাকার অপমান দেখেও কানাডা প্রশাসনের নীরবতা এই আশঙ্কাকে আরও বাড়িয়ে দেয় বলে দাবি তাঁদের।

Previous articleস্কুলে ভুয়ো NCC ক্যাম্পের নামে ছাত্রীদের যৌন নির্যাতনের অভিযোগ! গ্রেফতার অধ্যক্ষ-সহ ১১
Next articleপ্রয়াত ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ডিজি! শোকপ্রকাশ রাজনাথের