রাজ্যের আইনজীবী সিব্বলকে ‘দোষী’ দাবি ধনকড়ের, তথ্য় দিয়ে পাল্টা কপিল

ধর্ষণ বা গণধর্ষণ ও তারপরে খুনের ঘটনায় শীর্ষের উত্তরপ্রদেশ। এই সময়ের মধ্যে যোগীরাজ্যে এই ঘটনা ২৮০টি। দ্বিতীয় মধ্যপ্রদেশে এই ঘটনার সংখ্যা ২০৭

রাজ্যের পক্ষে সুপ্রিম কোর্টে সওয়াল করছেন আইনজীবী কপিল সিব্বল। তাঁর আইনজীবী পরিচয়ের সঙ্গে তাঁর রাজ্যসভার সাংসদ পরিচয়কে গুলিয়ে ফেললেন উপরাষ্ট্রপতি জগদীপ ধনকড়। একটি অনুষ্ঠানে আর জি করের ঘটনা নিয়ে সিব্বলের সওয়াল নিয়ে প্রশ্ন তুলে দাবি করেন সওয়ালে “চরম পর্যায়ের দোষী” সুপ্রিম কোর্টের আইনজীবী। পাল্টা বাংলার ধর্ষণ-খুনের রেকর্ড তুলে ধরে বিজেপি শাসিত রাজ্যগুলির সঙ্গে বাংলার তুলনা করে উপরাষ্ট্রপতির কেন মানসিক অস্থিরতা সেখানে হয় না, প্রশ্ন তুললেন সিব্বল।

সুপ্রিম কোর্টে আর জি কর কাণ্ডের বাংলার সরকারের পক্ষে সওয়াল করছেন আইনজীবী কপিল সিব্বল। সেখানেই বাংলার ঘটনাকে কোনও বিচ্ছিন্ন ঘটনা নয় বলে দেশে বারবার এরকম ঘটনা ঘটছে বলে সওয়াল করেন তিনি। সেই সঙ্গে এই মামলায় কলকাতা পুলিশ যেভাবে দ্রুত তদন্ত করে একজনকে গ্রেফতার করে তার তথ্যও তুলে ধরেন তিনি। এমনকি সিবিআই-এর আইনজীবী তথ্য প্রমাণ লোপাটের অভিযোগ তুলে রাজ্যের পক্ষ থেকে সিব্বলই সওয়াল করে সুপ্রিম কোর্টকে সন্তুষ্ট করেন। তবে এই সওয়াল যে বিজেপির হজম হয়নি, তার প্রমাণ রাখলেন রাজ্যের প্রাক্তন রাজ্যপাল ধনকড়।

বরাবর বাংলা বিরোধী ভূমিকা নেওয়া ধনকড় প্রকাশ্যে কোনওভাবে আর জি করের ঘটনা নিয়ে বাংলার বদনাম করার সুযোগ না পেয়ে রাজ্যসভার সাংসদ কপিল সিব্বলকে আক্রমণের ঘুঁটি হিসাবে বেছে নিয়েছিলেন। রাজ্যসভার চেয়ারম্যানের দাবি, আর জি করের ঘটনায় সকলের মন যেভাবে আহত, তার উপর নুন ছিটিয়েছেন সিব্বল। সেই সঙ্গে সিব্বলকে ‘বিপথগামী আত্মা’ বলেও অপমান করেন তিনি। রবিবার এইমস ঋষিকেশে বক্তব্য রাখতে গিয়ে এই বার্তা দেন ধনকড়।

পাল্টা উপরাষ্ট্রপতিকে ধুয়ে দিলেন কংগ্রেস সাংসদ তথা রাজ্যের পক্ষের আইনজীবী সিব্বল। একটি বহুল প্রচারিত জাতীয় দৈনিকে প্রকাশিত ২০১৭ সাল থেকে ২০২২ সালের মধ্যের পরিসংখ্যান তুলে ধরেন তিনি। সেই পরিসংখ্যান অনুযায়ী, ধর্ষণ বা গণধর্ষণ ও তারপরে খুনের ঘটনায় শীর্ষের উত্তরপ্রদেশ। এই সময়ের মধ্যে যোগীরাজ্যে এই ঘটনা ২৮০টি। দ্বিতীয় মধ্যপ্রদেশে এই ঘটনার সংখ্যা ২০৭ ও তৃতীয় অসমে ২০৫টি। প্রথম তিনটি রাজ্যই বিজেপি শাসিত। সেই সঙ্গে চতুর্থ স্থানে মহারাষ্ট্র, ঘটনা ১৫৫টি ও পঞ্চম কর্ণাটকে ৭৯টি। যেখানে এই সময়ের মধ্যে গোটা দেশে এই অপরাধের সংখ্যা ১৫৫১টি। প্রথম পাঁচটি রাজ্যের মধ্যে কোথাও বাংলার নাম নেই। উপরাষ্ট্রপতিকে এই পরিসংখ্যান দেখিয়ে সিব্বলের প্রশ্ন এই তালিকা দেখেও কী বিচলিত হবেন না তিনি।

Previous articleসরছে নিম্নচাপ, চলতি সপ্তাহে কেমন থাকবে আবহাওয়া? বড় আপডেট আলিপুরের 
Next articleমাঝ আকাশে নিখোঁজ রাশিয়ার চপার, মিলল ভাঙা অবস্থায়; মৃত ২২