বিজেপি নারী-বিরোধী: কংগ্রেসে যোগ দিয়ে অকপট বিনেশ-বজরং

বজরং পুনিয়া স্পষ্ট বলেন, যখন তাঁরা রাস্তায় আন্দোলন করছিলেন তখন বিজেপি মহিলা নেত্রীদেরও পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছিলেন। কিন্তু এখন তাঁর কাছে স্পষ্ট যে বিজেপি নারী নির্যাতনেরই সমর্থক

রাজনীতির ‘নতুন’ ইনিংসে জাতীয় কুস্তি সংস্থার প্রাক্তন সভাপতি তথা বিজেপি নেতার বিরুদ্ধে যৌনহেনস্থার আন্দোলনের প্রধান মুখ কুস্তিগির বিনেশ ফোগাট (Vinesh Phogat) ও বজরং পুনিয়া (Bajrang Puniya) আনুষ্ঠানিক ভাবে যোগদান করলেন কংগ্রেস শিবিরে। রেলের চাকরিতে ইস্তাফা দিয়ে নতুন ইনিংস শুরু করলেন বিনেশ, সঙ্গী বজরং। যে বিজেপির বিরুদ্ধে এতদিন খেলোয়াড় হিসাবে রাস্তায় প্রতিবাদে সামিল হয়েছিলেন বিনেশ ও বজরং, এবার তাদের বিরুদ্ধেই রাজনীতির ময়দানে নেমে বেশ খানিকটা স্বস্তিতে বিনেশ। কারণ হিসাবে বিজেপির মহিলাদের সম্মান বিরোধী নীতিকে তুলে ধরেন দুই কুস্তিগির।

গত এক মাসের বেশি সময় ধরেই ভারতের দুই তারকা কুস্তিগীরের রাজনীতিতে আগমন নিয়ে চর্চা অব্যাহত ছিল। এরই মধ্যে বিনেশ হরিয়ানা সীমানার শম্ভুতে আয়োজিত কৃষক সমাবেশেও যোগ দিয়েছিলেন। গত বুধবার হায়দ্রাবাদে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর (Rahul Gandhi) সঙ্গে তাঁদের সাক্ষাৎই জল্পনা উস্কে দিয়েছিল। অবশেষে শুক্রবার দুপুরেই যাবতীয় জল্পনা-কল্পনার অবসান হল। শুক্রবার কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের দিল্লির বাসভবনে পৌঁছন তাঁরা। তারপরই কংগ্রেস সদর দফতরে দলের জাতীয় সাধারণ সম্পাদক তথা সাংসদ কে সি বেণুগোপালের (K C Venugopal) হাত থেকে কংগ্রেসের পতাকা হাতে তুলে নেন দুই কুস্তিগির।

সূত্রের খবর, বজরং পুনিয়া হরিয়ানার আসন্ন বিধানসভা নির্বাচনে (Haryana assembly election) প্রতিদ্বন্দ্বিতা করবেন না, কারণ তাকে হরিয়ানা কংগ্রেসের প্রচারেরর কাজ ব্যবহার করতে চাইছে হাত শিবির। অন্যদিকে রাজনৈতিক মহলের একাংশে চর্চা বিনেশ ফোগতের কংগ্রেসের টিকিটে প্রার্থী হওয়া নিয়ে। হরিয়ানার জিন্দ জেলার জুলানা বিধানসভা আসন থেকে তাঁকে প্রার্থী করা হতে পারে বলেও জল্পনা চলছে। আবার কংগ্রেসের আরেক অংশের মতে প্রাথমিক ভাবে বিনেশ ফোগতকে জুলানা এবং বজরং পুনিয়াকে বদলি আসনে প্রার্থী করার কথা ভাবা হয়েছে। যদিও এখনও পর্যন্ত কারও সম্পর্কেই কংগ্রেস কোনও ঘোষণা করেনি।

কংগ্রেসের যোগ দেওয়ার পরে বিনেশ জানান, যখন তাঁরা রাস্তায় নেমে আন্দোলন করছিলেন তখন বিজেপি ছাড়া আর সব দল তাঁদের পাশে ছিল। এবার তাই বিজেপির বিরুদ্ধেই তাঁর লড়াই। অন্য়দিকে কংগ্রেসের মতো একটি দল যারা মহিলাদের সম্মান আদায়ে পাশে দাঁড়ায়, সেখানে যোগ দিতে পেরে খুশির কথাও জানান। অন্যদিকে বজরং পুনিয়া স্পষ্ট বলেন, যখন তাঁরা রাস্তায় আন্দোলন করছিলেন তখন বিজেপি মহিলা নেত্রীদেরও পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছিলেন। কিন্তু এখন তাঁর কাছে স্পষ্ট যে বিজেপি নারী নির্যাতনেরই সমর্থক।

Previous articleকলকাতা লিগে দুরন্ত ছন্দে লাল-হলুদ, কলকাতা পুলিশকে হারাল ৩-০ গোলে
Next articleR G Kar মামলায় CBI-এর ‘গাফিলতিতে’ বিরক্ত আদালত, সঞ্জয়ের ১৫দিনের জেল হেফাজত