মাত্র ২৪ ঘণ্টার মধ্যেই বাংলাকে হাজার কোটি অর্থ মঞ্জুর কেন্দ্রের

তড়িৎ গতিতে কাজ। প্রধানমন্ত্রীর ঘোষণার পর মাত্র ২৪ ঘণ্টার মধ্যে পশ্চিমবঙ্গ সরকারের অ্যাকাউন্টে জরুরি ভিত্তিতে আমফান ত্রাণ বাবদ ১ হাজার কোটি টাকা ক্রেডিট করার জন্য রিজার্ভ ব্যাঙ্ককে নির্দেশ দিল কেন্দ্রীয় অর্থমন্ত্রক। আমফান কবলিত এলাকা পরিদর্শনের জন্য শুক্রবার পশ্চিমবঙ্গ সফরে এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপর বসিরহাট কলেজে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে পাশে নিয়ে জানিয়েছিলেন, ত্রাণ ও পুনর্বাসনের জন্য অবিলম্বে ১ হাজার কোটি টাকা অগ্রিম অনুদানের প্রতিশ্রুতি দিচ্ছি।

কথা মতোই কাজ হল। মাত্র ২৪ ঘণ্টার মধ্যে কেন্দ্রীয় অর্থমন্ত্রক এই ব্যাপারে নির্দেশ জারি করল। রিজার্ভ ব্যাঙ্ককে বলা হল, রাজ্যের অ্যাকাউন্টে যেন অবিলম্বে ১ হাজার কোটি টাকা পাঠিয়ে দেওয়া হয়।

অর্থমন্ত্রকের অর্থ কমিশন দফতরের ওই নির্দেশ শনিবার টুইট করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তাছাড়া নির্মলা সাংবাদিকদের বলেছেন, আমফান প্রভাবিত এলাকার মানুষদের ত্রাণের জন্য গতকাল প্রধানমন্ত্রী অন্তবর্তী অগ্রিম সাহায্য ঘোষণা করেছিলেন। পশ্চিমবঙ্গের জন্য ১ হাজার কোটি টাকা এবং ওড়িশার জন্য ৫০০ কোটি সাহায্য করার কথা বলেছিলেন তিনি। কালক্ষেপ না করে তা রিলিজ করা হল। নির্মলা এদিন টুইট করে স্পষ্ট করে দেন, এই ১ হাজার কোটি টাকা হল ‘অন্তর্বতী অগ্রিম সাহায্য’।
অর্থমন্ত্রকের অফিসাররা বলছেন, এর অর্থ জরুরি ভিত্তিতে ত্রাণ ও উদ্ধার কাজের জন্য আপাতত ১ হাজার কোটি টাকা দেওয়া হল। এর পর রাজ্য সরকার ও কেন্দ্রীয় প্রতিনিধি দল ক্ষয়ক্ষতির সামগ্রিক সমীক্ষা করবে। ত্রাণ ও পুনর্বাসনের জন্য আরও কত অর্থ প্রয়োজন তা হিসাব কষে দেখা হবে।

 

Previous articleদিল্লিসহ বিস্তীর্ণ এলাকায় ব্যাপক ধুলোর ঝড়ের সম্ভাবনা
Next articleহু’র নির্দেশে ক্রিকেট মাঠে একাধিক পরিবর্তন, যা শুনলে আপনি চমকে উঠবেন