দিল্লিসহ বিস্তীর্ণ এলাকায় ব্যাপক ধুলোর ঝড়ের সম্ভাবনা

দুদিন আগেই সুপার সাইক্লোন বয়ে গেছে পশ্চিমবঙ্গের উপর দিয়ে। তবু বাড়ছে গরম। বাড়ছে তাপমাত্রা। জ্যৈষ্ঠের গরম। দিল্লির মৌসম ভবন দেশজুড়ে প্রবল তাপপ্রবাহের সর্তকতা জারি করল। দিল্লিতে আজ ২৪মে থেকে ২৭মে পর্যন্ত তাপপ্রবাহ জারি থাকবে। এছাড়া উত্তর-পূর্ব ভারতের উপর দিয়ে চলবে মূলত শুকনো গরম হাওয়া। ২৮ মে থেকে পশ্চিমী ঝঞ্জার আবির্ভাব হবে। এই পশ্চিমী ঝঞ্ঝার জেরে ধুলো ঝড় ও বজ্রবিদ্যুৎ-সহ ঝড় হবে, যার গতিবেগ হবে ঘন্টায় ৫০-৬০ কিলোমিটার। 29মে ঝড় হবে দিল্লি ও তার পার্শ্ববর্তী এলাকায়।

২৫থেকে ২৭মে উত্তর-পূর্ব ভারতে ব্যাপক বৃষ্টিপাত হবে। তাপপ্রবাহের সময় রাজস্থানের চুরুর তাপমাত্রার ৪৭ডিগ্রিতে পৌঁছতে পারে। অর্থাৎ মৌসম ভবন বলছে তাপপ্রবাহ দিল্লি রাজস্থান ও বিদর্ভে হতে পারে।

পশ্চিমবঙ্গে আগামী ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টিপাত হবে। তবে এবার দক্ষিণবঙ্গে কোথাও কোথাও অল্পবিস্তর হলেও মূলত উত্তরবঙ্গে বৃষ্টি বেশি হবে। আমফান আসার দিন থেকেই উত্তরবঙ্গে বৃষ্টি শুরু হয়েছে। পাহাড়ের পাঁচ জেলা কোচবিহার জলপাইগুড়ি দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ারের বৃষ্টিপাত হবে। তারমধ্যে অতি ভারী বৃষ্টিপাত হবে আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে।

Previous articleরাতে ঘুমোতে পারছেন না! গৃহবন্দি দশা কাটিয়ে আমফান বিপর্যস্ত এলাকায় মানুষের পাশে মিমি
Next articleমাত্র ২৪ ঘণ্টার মধ্যেই বাংলাকে হাজার কোটি অর্থ মঞ্জুর কেন্দ্রের