যোগীরাজ: বিনা অনুমতিতে দাঁড়ি রাখার ‘অপরাধে’ সাসপেন্ড পুলিশ অফিসার

‘শিব ঠাকুরের আপন দেশে নিয়ম কানুন সর্বনেশে’। সুকুমার রায়ের এই কবিতা কোথাও গিয়ে যেন অক্ষরে অক্ষরে খেটে যায় যোগী আদিত্যনাথের রাজ্য উত্তরপ্রদেশে। খুন, ধর্ষন ও অপরাধমূলক কর্মকাণ্ডের জেরে ইতিমধ্যেই একাধিকবার সংবাদ শিরোনামে উঠে এসেছে উত্তর প্রদেশের নাম। তবে এবার সে সবকিছুর বাইরে বেরিয়ে দাড়ি রাখার অপরাধে এক সাব-ইন্সপেক্টরকে সাসপেন্ড করা ঘটনায় সংবাদ শিরোনামে উঠে এলো উত্তর প্রদেশ। সম্প্রতি বিনা অনুমতিতে দাড়ি রাখার অপরাধে ইন্তেসার আলি নামে এক সাব ইন্সপেক্টরকে সাময়িক বরখাস্ত করে পুলিশ লাইনে পাঠানো হয়েছে। আর এই ঘটনা রীতিমতো বিতর্ক সৃষ্টি করেছে উত্তরপ্রদেশের বাগপাত জেলায়।

এপ্রসঙ্গে সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বাগপাত জেলার পুলিশ সুপার অভিষেক সিং বলেন, পুলিশের ম্যানুয়াল অনুযায়ী কেবলমাত্র শিখ সম্প্রদায়ের মানুষেরই দাড়ি রাখার অনুমতি রয়েছে। অন্য সমস্ত পুলিশ সদস্যকে ক্লিন শেভ করে ডিউটিতে আসার নিয়ম। এখানে যদি কেউ দাড়ি রাখতে চান সেক্ষেত্রে তাকে অগ্রিম অনুমতি নিতে হবে। ইন্তেসার আলিকে ইতিমধ্যে একাধিক বার অনুমতি নেওয়ার কথা বলা হয়েছিল, কিন্তু সে কথা তিনি মানেননি। এবং বিনা অনুমতিতে দাড়ি রাখেন। এর আগে ৩ বার সতর্কও করা হয়েছিল তাঁকে। ফলস্বরূপ এই পদক্ষেপ নেওয়া হয় তার বিরুদ্ধে।

আরও পড়ুন: শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে গভীর নিম্নচাপ, উপকূল এলাকায় জারি সর্তকতা

যদিও সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে ওই সাব-ইন্সপেক্টর ইন্তেসার আলি বলেন, মুসলিম সম্প্রদায়ের মানুষ হয় এর আগে একাধিকবার দাড়ি রাখার জন্য নিজের শীর্ষ কর্তাদের কাছে আবেদন জানিয়েছিলেন তিনি। তবে সে আবেদনের কোনও জবাব মেলেনি। ২০১৯ সালের নভেম্বর মাসে দাড়ি রাখার আবেদন জানিয়ে চিঠি দিয়েছিলাম। কিন্তু, এখনও তার জবাব পাইনি। গত ২৫ বছর ধরে উত্তরপ্রদেশ পুলিশে কাজ করছি। কিন্তু, এতদিন পর্যন্ত কেউ আমাকে দাড়ি রাখতে বাধা দেয়নি।

Previous articleশক্তি বাড়িয়ে ধেয়ে আসছে গভীর নিম্নচাপ, উপকূল এলাকায় জারি সর্তকতা
Next articleউৎসবের মরশুমে জুতোর সম্ভার নিয়ে হাজির খাদি