মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা কবে, জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

অতিমারি আবহে কবে হবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা?  আদও হবে কিনা তানিয়ে তৈরি হয়েছে সংশয়।  এরই জবাবে বৃহস্পতিবার বিকাশভবনে সাংবাদিকদের মুখোমুখি হন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি  জানান, “পরীক্ষা বাতিলের কোনও প্রশ্ন নেই। পরীক্ষা হবেই। তবে সংক্রমণ নিয়ন্ত্রণে এলেই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।”

সংক্রমণের রাশ টানতে দেরিতে হলেও পূর্ণ লকডাউন ঘোষণা করেছে রাজ্য। প্রাথমিক পর্বে আংশিক লকডাউন ঘোষণা করা হয়েছিল। সেই সময় থেকেই বন্ধ রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। এমনকি সরকারি সাহায্যপ্রাপ্ত  স্কুল কলেজগুলিকে সেফ হোম বলে ঘোষণা করেছে রাজ্য সরকার। তাই পড়ুয়াদের কাছে পরীক্ষা কবে হবে  তা নিয়ে প্রশ্ন উঠেছিল।  ব্রাত্য বসু  এদিন জানান, “মুখ্যমন্ত্রী কতগুলো আপৎকালীন ব্যবস্থা নিয়েছেন। এবং সংক্রমণের হার কমছে। আমরা আশা করতে পারি সংক্রমণের হার আরও কমবে। তাহলেই দ্রুত পরীক্ষার ব্যবস্থা করা হবে।” এদিন তিনি আরও বলেন, আগামী সপ্তাহে এনিয়ে একটি বৈঠক করার কথা রয়েছে। সেখানেই পরীক্ষা কবে হবে সে বিষয়ে আলোচনা করা হবে।

বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী মিড ডে মিল প্রসঙ্গে বলেন, সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুল কলেজগুলিকে সেফ হোম সেন্টার করা হলেও মিড ডে মিল পরিষেবা কোনও ভাবেই বাধাপ্রাপ্ত হবে না। পড়ুয়ারা যে পরিমাণ মিড ডে মিল পেত। সেই পরিমাণ মিলই পাওয়া যাবে। সেফ হোমের পাশাপাশি কীভাবে মিড ডে মিল পাওয়া যায় তা পুর্ননবিকরণ করে প্রক্রিয়া নিশ্চিত করা হবে।

Advt

Previous articleকরোনা রুখতে নতুন অ্যান্টিভাইরাল থেরাপি ৯৯.৯ শতাংশ কার্যকরী, দাবি বিজ্ঞানীদের
Next articleদ্বিতীয়বারের জন্য কেরলের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন পিনারাই বিজয়ন