Lakhimpur Kheri Case: লখিমপুরকাণ্ডে প্রবল চাপে মন্ত্রী-পুত্র, পরিকল্পিত খুনের চেষ্টা-সহ কড়া ধরায় অভিযোগ সিটের

সুপরিকল্পিত এবং ইচ্ছাকৃত কাজ, অনিচ্ছাকৃত খুন বা দুর্ঘটনা নয়- অভিযোগ সিটের।

লখিমপুরকাণ্ডে প্রবল চাপে প্রধান অভিযুক্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় ​​মিশ্রর (Ajay Mishra) ছেলে আশিস মিশ্র (Ashis Mishra)। ৩ অক্টোবর কৃষক আন্দোলনে গাড়ি চাপা দিয়ে বিক্ষোভকারীদের হত্যা মামলায় উত্তর প্রদেশ সরকারের গঠিত SIT-এর রিপোর্টে একে পরিকল্পিত খুনের চেষ্টা বলে উল্লেখ করা হয়েছে। পরিকল্পিত খুনের চেষ্টার অভিযোগের নতুন ধারা অন্তর্ভুক্ত করার জন্য চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের (CJM) কাছে একটি আবেদন করেছেন বিশেষ তদন্তকারী দলের আধিকারিক বিদ্যারাম দিবাকর।

ধৃতদের বিরুদ্ধে আইপিসির ২৭৯, ৩৩৮ এবং ৩০৪এ (অবহেলায় মৃত্যু ঘটান) ধারা ছিল। কিন্তু সিটের রিপোর্টে ঘটনাটি সুপরিকল্পিত, ইচ্ছাকৃত খুনের চেষ্টা বলে উল্লেখ করা হয়েছে। এটি কোনো দুর্ঘটনা বা অসতর্কতা বলে ছাড় দেওয়া হয়নি। তদন্তকারীরা ভারতীয় দণ্ডবিধির ধারা ২৭৯-র পরিবর্তে ৩০৭ (খুনের চেষ্টা), ৩২৬ (স্বেচ্ছায় বিপজ্জনক অস্ত্র বা উপায়ে গুরুতর আঘাত করা), ৩৪ যুক্ত করার জন্য আদালতে অনুরোধ করেছেন। এই ঘটনায় ৩০৪ এ ধারা বাতিল করতে চান তাঁরা। সেই জায়গায় ৩০৭ ধারা-সহ বাকি ধারা যোগ করার অনুমতি চেয়েছে সিট।

৩ অক্টোবর লখিমপুর খেরিতে মন্ত্রী-পুত্র আশিসের গাড়ি পিষে দেয় বিক্ষোভরত চার কৃষকে। আহত হন অনেকে। যদিও অজয়ের দাবি, ঘটনার সময় আশিস গাড়িতে ছিলেন না। পিষে খুন করার পাশাপাশি গুলি চালানোরও অভিযোগ ওঠে। ৯ অক্টোবর আশিসকে গ্রেফতার করে উত্তরপ্রদেশ পুলিশ। উদ্ধার হয় তাঁর বন্দুক। ঘটনায় এখনও পর্যন্ত 13 জনকে গ্রেফতার করা হয়েছে সবার বিরুদ্ধে খুনের চেষ্টার অভিযোগ আনতে চায় সিট।

আরও পড়ুন:শোভন জননেতা নয়, নেত্রীর আলোয় আলোকিত ছিল: দাবি একদা ছায়াসঙ্গী সুশান্তর

Previous articleশোভন জননেতা নয়, নেত্রীর আলোয় আলোকিত ছিল: দাবি একদা ছায়াসঙ্গী সুশান্তর
Next articleFarooq Abdullah: ভারত-পাকিস্তান আলচনায় বসুক, চাইছেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী