হাওড়া পুরনিগমের ভোট চেয়ে রাতেই হাইকোর্টে জনস্বার্থ মামলা

রাজ্যপাল এখন দার্জিলিংয়ে রয়েছেন। ফলে হাওড়া পুরনিগমের ভোটের ভবিষ্যৎ আপাতত ঝুলেই রইল বলা চলে

একইসঙ্গে পাঁচ পুরনিগমে ভোট (Corporation Election) হওয়ার কথা থাকলেও সোমবার চার পুরনিগমের ভোট ঘোষণা করল রাজ্য নির্বাচন কমমিশন (State Election Commission)। সংশোধনী বিল নিয়ে রাজ্য-রাজ্যপাল সংঘাতের আবহে আপাতত হাওড়ার (Howrah Corporation) ভোট ঘোষণা থেকে বিরত থেকেছে কমিশন। তবে মঙ্গলবার সকালে রাজ্যের সবুজ সঙ্কেত পেলেই আগামিকালই হাওড়ার ভোট ঘোষণা করে দেওয়া হবে, এমনটাই জানিয়েছেন রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস (Sourav Das)।

কিন্তু হাওড়া নিয়ে প্রশ্ন তুলে রাতারাতি কলকাতা হাইকোর্টে (Kolkata High Court) ই-মেইল মারফৎ আবেদন জানিয়ে শুনানি চাইলেন আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায় (Sabyasachi Chatterjee).

ইতিমধ্যেই রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (AG) সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় (Soumendranath Mukherjee) আদালতে জানিয়েছিলেন হাওড়া বিলে সই করেছেন রাজ্যপাল (Govornor) জগদীপ ধনকড় (Jagdeep Dhankar)। তার পরও কেন ওই পুরসভা ছাড়া বাকিগুলিতে ভোটের দিনক্ষণ ঘোষণা করা হল? মঙ্গলবারই প্রথম দফা ভোট ঘোষণার শেষদিন, তাই সোমবার রাতেই এই আবেদনের শুনানি হোক। এমনই আর্জি জানিয়েছেন আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায়। তবে এই প্রতিবেদন লেখা পর্যন্ত রাতেই শুনানি হবে কি না তা এখনও হাইকোর্টের তরফে স্পষ্ট করা হয়নি।

ওই বিষয়ে সব্যসাচী বলেন, ‘‘আমরা আগেই হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছিলাম। সেই মামলার প্রেক্ষিতেই সোমবার হাওড়া নিয়ে দ্রুত শুনানির আর্জি জানানো হয়। আমি হাই কোর্টের রেজিস্টার জেনারেলকে এ বিষয়ে ইমেল করেছি। এবং তা প্রধান বিচারপতির কাছে পাঠাতে অনুরোধ করেছি।’’

এদিকে হাইকোর্টে সূত্রে খবর, এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব। কিন্তু তিনি এই মুহূর্তে রাজ্যে নেই বলে জানা যাচ্ছে। ফলে শুনানি করতে হলে ভার্চুয়াল মাধ্যমে করতে হবে। এবং রাতারাতি ডিভিশন বেঞ্চ বসাতে হবে হাইকোর্টকে।

অন্যদিকে, রাজ্যের তরফেও রাজ্যপালের সঙ্গেও যোগাযোগ করা হচ্ছে। তিনি যদি মঙ্গলবার সকাল ৯টার মধ্যে ওই বিলে সই করেন তবে হাওড়ার ভোট প্রথম দফাতে করা সম্ভব। তবে রাজ্যপাল এখন দার্জিলিংয়ে রয়েছেন। ফলে হাওড়া পুরনিগমের ভোটের ভবিষ্যৎ আপাতত ঝুলেই রইল বলা চলে।

আরও পড়ুন- Mamata Banerjee: ওমিক্রন নিয়ে সতর্ক করলেন মুখ্যমন্ত্রী, ফের কি জারি হবে নিষেধাজ্ঞা?

Previous articleI-League: জয় দিয়ে আইলিগের অভিযান শুরু মহামেডানের
Next articleমায়ানমারে সেনা অভ্যুত্থান থেকে আফগানিস্তানে সেনা প্রত্যাহার বিশ্বজুড়ে ঘটনাবহুল ২০২১