Indian Rail: কড়া সিদ্ধান্ত রেলের, নতুন নিয়মে অতিরিক্ত লাগেজে গুনতে হবে অতিরিক্ত টাকা

নতুন নিয়মের দৌলতে এবার ট্রেন সফর করার আগে অনেকগুলো ব্যাগ নেওয়ার আগে ভাবতে হবে

যেখানেই ঘুরতে যান না কেন, ট্রেন যাত্রার মতো আনন্দদায়ক কোনও বিকল্প নেই। আর বেড়ানোর পাশাপাশি বয়ে নিয়ে যেতে হয় ছোট-বড় বিভিন্ন সাইজের লাগেজ।এতদিন লাগেজ নিয়ে ভাবতে হতো না। কিন্তু রেলের নতুন নিয়মের দৌলতে এবার ট্রেন সফর করার আগে অনেকগুলো ব্যাগ নেওয়ার আগে ভাবতে হতে পারে।সম্প্রতি ট্রেনে লাগেজ (Luggage) নেওয়া নিয়ে কড়া সিদ্ধান্ত নিয়েছে রেল (Indian Railway)। অতিরিক্ত লাগেজ (Extra Luggage) বহনের জন্য আপনাকে গুনতে হবে অতিরিক্ত টাকা। বিগত কয়েক দশক ধরে, রেল যাত্রীদের লাগেজের ব্যাপারে অনেক নরম মনোভাব আচরণ দেখিয়েছে। তবে এবার তাতে লাগাম দিল ভারতীয় রেল।
সম্প্রতি একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, লাগেজের ব্যাপারে নয়া নিয়ম চালু করা হয়েছে। তাতে লেখা রয়েছে, রেলযাত্রীদের এবার থেকে অতিরিক্ত লাগেজ বহন করার জন্য আগাম বুকিং করতে হবে। বুকিং না করে নির্দিষ্ট ওজনের চেয়ে বেশি মালপত্র বহন করলে গুনতে হবে জরিমানা। রেলমন্ত্রকও এই বিষয়ে টুইট করেছে। ট্রেন সফরের সময় অতিরিক্ত ব্য়াগেজ নিয়ে ভ্রমণ না করার পরামর্শ দেওয়া হয়েছে তাতে। এই ট্যুইট বার্তার মাধ্যমে মন্ত্রক জানিয়েছে, লাগেজ বেশি হলে যাত্রার উপভোগ অর্ধেক হয়ে যায়। বেশি লাগেজ নিয়ে ট্রেনে ভ্রমণ করবেন না। অতিরিক্ত লাগেজের জন্য। পার্সেল অফিসে যান ও লাগেজের জন্য আগাম বুক করুন। ট্রেনে নির্দিষ্ট ওজনের জিনিসপত্র নিয়ে ওঠা যায়। কিন্তু তার বেশি ওজনের মালপত্র নিয়ে উঠলেই দিতে হবে ছ’গুণ বেশি জরিমানা।

রেলের নতুন নিয়ম অনুসারে, রেলের মালপত্র বহনের নির্দিষ্ট ওজন সীমা রয়েছে। স্লিপার ক্লাস একজন যাত্রী অতিরিক্ত অর্থ ছাড়াই ৪০ কেজি পর্যন্ত লাগেজ বহন করতে পারবেন। একইভাবে, দ্বিতীয় শ্রেণিতে একজন যাত্রীকে ৩৫ কেজি মাল বহন করার অনুমতি দেওয়া হয়েছে।এমনকি, এসি প্রথম শ্রেণিতে যাত্রীরা ৭০ কেজি পর্যন্ত মালপত্র জরিমানা ছাড়াই বহন করতে পারবেন। যদি এই নির্দিষ্ট ওজনের বাইরে অতিরিক্ত লাগেজ বহন করতে হয়, তাহলে বিভিন্ন এয়ারলাইন্সের মত অতিরিক্ত লাগেজ চার্জ দিতে হতে হবে যাত্রীদের। আইআরসিটিসি থেকে জানানো হয়েছে, ট্রেন যাত্রার আগে যে সব যাত্রীরা লাগেজ বুক করবেন না বা অতিরিক্ত মাল বহন করেভ্রমণ করবেন, তাদের লাগেজের জরিমানা হিসেবে ছ’গুণ বেশি টাকা খসাতে হতে পারে।

আরও পড়ুন- বিজেপি শাসিত গোয়ার সমুদ্র সৈকতে নেই নিরাপত্তা, ফের ধর্ষিতা এক বিদেশিনী
একটা পরিসংখ্যান দিলেই বিষয়টি স্পষ্ট হয়ে যাবে। যদি কেউ ৪০ কেজির বেশি মাল বহন করে ৫০০ কিমি যাত্রা করেন, তাকে ১০৯ টাকা দিয়ে এই লাগেজ ভ্যানে বুক করতে হতে পারে। তবে যারা যাত্রার সময় বুকিং না করেই অতিরিক্ত ব্যাগেজ নিয়ে যাত্রা করেন এবং হাতে-নাতে ধরা পড়ে যান, তাহলে তাদের জরিমানা হিসেবে দিতে হবে ৬৫৪টাকা।এ বার থেকে আর অবাধে ট্রেনে লাগেজ নিয়ে যাত্রা করা যাবে না।রেলের তরফে টুইট করে যাত্রীদের পরামর্শ দেওয়া হয়েছে, তাঁরা যেন মাত্রাতিরিক্ত লাগেজ বহন না করেন। যদি খুব বেশি পরিমাণে লাগেজ বহন করতে হয়, তবে যাত্রীদেরকে রেলের লাগেজ সার্ভিস ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। লাগেজ ভ্যানের মাধ্যমে যাত্রীদের এই লাগেজ সার্ভিস দেয় ভারতীয় রেল। কোনও যাত্রী যদি এই সুবিধা নিতে চান, তাঁকে পার্সেল অফিসে যোগাযোগ করতে হবে। প্রতিটি বড় স্টেশনেই এই পার্সেল অফিস রয়েছে।


Previous articleবিজেপি শাসিত গোয়ার সমুদ্র সৈকতে নেই নিরাপত্তা, ফের ধর্ষিতা এক বিদেশিনী
Next articleঅনলাইন পরীক্ষার দাবিতে রাতভর অবস্থান, মেদিনীপুরের রাজা নরেন্দ্রলাল কলেজে আটকে অধ্যক্ষা-সহ একাধিক অধ্যাপক