আজ সুপ্রিম কোর্টে ভাগ্যনির্ধারণ শিন্ডের, কথা বললেন উদ্ধব বিরোধী রাজ ঠাকরের সঙ্গে

মহারাষ্ট্রের রাজনৈতিক টানাপোড়েনের জল গড়াল সুপ্রিম কোর্টের দরজায় । বিধায়ক পদ থেকে বরখাস্তের নোটিস পাওয়ার পরই একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনার বিদ্রোহী বিধায়কেরা সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। আজ, সোমবার সুপ্রিম কোর্টে অবসরকালীন বেঞ্চ বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি জে বি পর্দিওয়ালার এজলাসে বিদ্রোহী বিধায়কদের আর্জির শুনানি হবে। উদ্ধবের ছোড়া ব্রহ্মাস্ত্রের কোপ থেকে নিজেকে কতটা বাঁচাতে পারবে সেটাই আজ দেখার।


আরও পড়ুন:সুদীপ্ত সেনের বিস্ফোরক স্বীকারোক্তি, শুভেন্দুকে গ্রেফতারের দাবিতে আজ পথে নামছে তৃণমূল


আগাড়ি সরকার পতনের চক্রান্তের অভিযোগে একনাথ শিন্ডে সহ ১২ জন বিদ্রোহী বিধায়কের বহিষ্কারের নোটিস পাঠিয়েছে মহারাষ্ট্রের ডেপুটি স্পিকার। উদ্ধব ঠাকরের আবেদনের প্রেক্ষিতেই একনাথ শিন্ডের বিধায়ক পদ খারিজের নোটিস পাঠানো হয়। শিন্ডে এই নোটিসকে অবৈধ এবং অসাংবিধানিক বলে বর্ণনা করে এর উপরে স্থগিতাদেশ চেয়েছেন। জরুরি ভিত্তিতে এদিনই তাঁর আবেদনের উপর শুনানি হবে।


আবেদনে শিন্ডে বলেছেন, ২০২১ সালের ফেব্রুয়ারিতে বিধানসভার স্পিকার নানা পাটোলে ইস্তফা দেওয়ার পর স্পিকার পদ শূন্য অবস্থায় রয়েছে। ডেপুটি স্পিকার কাজ চালালেও তাঁর বরখাস্তের নোটিস দেওয়া অসাংবিধানিক। এ ব্যাপারে তাঁর কোনও এক্তিয়ারই নেই। যেহেতু শিন্ডে ও তাঁর দলবল এখনও গুয়াহাটিতে ঘাঁটি গেড়ে বসে রয়েছেন, তাই তাঁদের হয়ে আদালতে আবেদন দাখিল করেছেন আইনজীবী অভিনয় শর্মা। তিনিও বলেন, ডেপুটি স্পিকারের বরখাস্ত করার ক্ষমতা নেই। সংবিধান মোতাবেক তিনি যে যে পদক্ষেপ করেছেন, তার সবটাই অবৈধ। আদালতের কাছে বিদ্রোহীদের আবেদন, নরহরি ডেপুটি স্পিকার পদে থাকবেন কি থাকবেন না, সে ব্যাপারে সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত তিনি যাতে একনাথ শিবিরের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করতে না পারেন। পাশাপাশি, উদ্ধব ঠাকরের শিবিরের পক্ষ থেকে বিধায়ক অজয় চৌধরিকে পরিষদীয় নেতা ঘোষণা করার সিদ্ধান্তকেও শীর্ষ আদালতে চ্যালেঞ্জ করেছেন বিদ্রোহীরা।


অন্যদিকে নিজের পাল্লা ভারী করতে রাজ ঠাকরের সঙ্গেও ফোনে কথা বলেছেন একনাথ শিন্ডে ।ফলে আরও ঘোরালো হচ্ছে মহারাষ্ট্রের পরিস্থিতি।শিন্ডে ঠাকরের স্বাস্থ্য সম্পর্কে খোঁজখবর নেন এবং মহারাষ্ট্রের সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতি নিয়েও আলোচনা করেন।


Previous articleসুদীপ্ত সেনের বিস্ফোরক স্বীকারোক্তি, বিজেপি আশ্রিত অভিযুক্তদের গ্রেফতারের দাবিতে আজ পথে নামছে তৃণমূল
Next articleউন্নয়নের ভারতে ‘করছি- করব’র স্থান নেই , মিউনিখে বললেন মোদি