বিজেপির নবান্ন অভিযানের খরচ প্রায় ১২ কোটি: কাঞ্চনমূল্যে কর্মসূচি সফল করার উদ্যোগ!

নবান্ন অভিযান নিয়ে নিজেরাই সন্ধিহান গেরুয়া শিবির। সেই কারণে কাঞ্চনমূল্যে কর্মসূচি সফল করার উদ্যোগ নিয়েছে তারা! প্রায় ১২ কোটি টাকা খরচ করছে রাজ্যর বিজেপি। রাজ্যক বিজেপির সূত্রে খবর, এটাকে রাজসূয় যজ্ঞ বললেও কম বলা হবে। রাজনৈতিক মহলের মতে, নির্বাচনে হালে পানি না পেয়ে এবার শুধু ভেসে থাকার চেষ্টা করছে বিজেপি (BJP)। আর তা করতে নাকি জলের মতো টাকা খরচ করতেও পিছপা হচ্ছে না গেরুয়া শিবির। একটি কর্মসূচির জন্য এত বিপুল টাকা খরচ করা নিয়ে বিজেপির অন্দরেই মতবিরোধ দেখা দিয়েছে।

অভিযানের দায়িত্বে থাকা এক বিজেপি নেতা বলছেন, এই অভিযানকে সফল করে তুলতে সবমিলিয়ে ১১ কোটি ৭ লক্ষ টাকা খরচ হচ্ছে। প্রাথমিক ভাবে এমনই হিসেব করা হয়েছে। তবে খরচ আরও বাড়তে পারে। নবান্ন (Nabanna) অভিযানে কর্মী-সমর্থকদের আনার জন্য মোট সাতটা ট্রেন (Train) ভাড়া করা হয়েছে। ভাড়া করতে খরচ ২.৮৪ কোটি টাকা। অভিযানের দিন কর্মীদের খাবার খরচ ২.১৭ কোটি টাকা। প্রচুর বাস (Bus) ভাড়া করা হচ্ছে। বাস-ট্রাক ইত্যাছদি গাড়ি ভাড়া বাবদ ১.৯২ কোটি। এর সঙ্গে আছে নেতাদের জন্য বিলাসবহুল গাড়ি। সোমবার রাতে খাওয়া, থাকা ও পোস্টার-ব্যা নার বাবদ খরচ যথাক্রমে ৭৩ লক্ষ, ৬৭ লক্ষ ও ৪০ লক্ষ টাকা। যারা আনুমানিক মূল্য ২ কোটি টাকার উপর।

সপ্তাহ দুয়েক আগেই রাজারহাটের বৈদিক ভিলেজে প্রায় তিন কোটি টাকা খরচ করে প্রশিক্ষণ শিবির করা হল। নিট ফল শূন্য। তারপরই ফের নবান্ন অভিযান। দলের একাংশ বলছে, একে তো প্রতিদিনই রাজ্যে দলের সমর্থন কমছে। কর্মীই খুঁজে পাওয়া যায় না। সেখানে এই বিপুল পরিমাণ টাকা খরচ করার যুক্তি কী!

উত্তরবঙ্গ থেকে ১৫ থেকে ২০ হাজার লোক আনার টার্গেট। তার জন্যও ট্রেন ভাড়া করা হয়েছে। কলকাতার আশপাশ থেকেও লোকজনের আসবেন বাস, ট্রাক, ম্যাটাডোরে। তাছাড়াও সোমবার রাত থেকে নিয়ে মঙ্গলবার রাত পর্যন্ত কর্মী-সমর্থকদের থাকা ও খাওয়ার এলাহি আয়োজন করতেও বিরাট অঙ্কের টাকা খরচ করা হচ্ছে। নিশ্চিত ফ্লপ শো-কে হিট করাতে চেষ্টার ত্রুটি রাখছে না বঙ্গ বিজেপি।

Previous articleকেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির অতি সক্রিয়তার বিরুদ্ধে রাজ্য বিধানসভায় নিন্দা প্রস্তাব আনবে সরকার
Next articleজেলবন্দি বিধায়ক পার্থর জন্য এখন থেকে বিধানসভায় বরাদ্দ ২৭২ নম্বর আসন