Railway Update : শুধু হাওড়া নয়, দু*র্ভোগ শিয়ালদহ ডিভিশনেও, বাতিল একাধিক ট্রেন

রেল সূত্রে খবর, রবিবার ৫ জোড়া শিয়ালদহ নৈহাটি লোকাল, ৩ জোড়া শিয়ালদহ রানাঘাট লোকাল, ৪ জোড়া শিয়ালদহ কল্যাণী সীমান্ত লোকাল, ২ জোড়া শিয়ালদহ ব্যারাকপুর লোকাল, ১ জোড়া শিয়ালদহ শান্তিপুর ও শিয়ালদহ কৃষ্ণনগর লোকাল, শিয়ালদহ-গেদে লোকাল বাতিল করা হয়েছে।

ট্রেন নিয়ে দুর্ভোগ যেন কিছুতেই কাটছে না। ছুটির দিনে হাওড়া শিয়ালদহের (Howrah & Sealdah)মতো বাংলার দুই বড় রেল ডিভিশনে ট্রেন বিভ্রাটে জেরবার নিত্যযাত্রীরা। হাওড়ার বেলানগর স্টেশনের (Belanagar Station) কাছে ইলেক্ট্রনিক ইন্টার লকিংয়ের (Electronic Interlocking) বদলের কাজ চলছে গতকাল রাত থেকে, চলছে রক্ষণাবেক্ষণের কাজও। শেষ অবধি পাওয়া খবরে, এর জেরে দিনভর ভোগান্তির শিকার হাওড়া-বর্ধমান কর্ড লাইনের যাত্রীরা। রবিবার মাঝরাত পর্যন্ত এই শাখায় লোকাল ট্রেন চলাচল বন্ধ থাকবে। এর মাঝেই এল দুঃসংবাদ । ইছাপুর স্টেশনের (Ichapur Station) কাছে রেল ব্রিজ মেরামতির কাজের জেরে শিয়ালদহ মেইন শাখায় (Sealdah Main Line) কিছু লোকাল ট্রেন আজকের জন্য বাতিল করা হয়েছে। গতকাল অর্থাৎ শনিবার রাত থেকে কাজ শুরু হয়েছে, রবিবার রাত ৯টা পর্যন্ত এই মেরামতির কাজ চলবে। এর জেরেই বিপাকে ট্রেন যাত্রীরা।

রবিবার যেহেতু অফিস টাইমের ভিড় থাকেনা তাই সাধারণত ছুটির দিনকেই কাজের জন্য বেছে নেওয়া হয়। হাওড়া ডিভিশনে কাজের নোটিশ আগেই জারি করা হয়েছিল। শেষ মুহূর্তে শিয়ালদহ শাখায় সমস্যার কথা জানতে পেরে সমস্যার মধ্যে পড়তে হয়েছে অনেককেই। রবিবার একধাক্কায় মেন লাইনের ১৮ জোড়া ট্রেন বাতিল করা হয়েছে। রেল সূত্রে খবর, রবিবার ৫ জোড়া শিয়ালদহ নৈহাটি লোকাল, ৩ জোড়া শিয়ালদহ রানাঘাট লোকাল, ৪ জোড়া শিয়ালদহ কল্যাণী সীমান্ত লোকাল, ২ জোড়া শিয়ালদহ ব্যারাকপুর লোকাল, ১ জোড়া শিয়ালদহ শান্তিপুর ও শিয়ালদহ কৃষ্ণনগর লোকাল, শিয়ালদহ-গেদে লোকাল বাতিল করা হয়েছে। ট্রেন যাত্রীরা বলছেন হামেশাই রেলের ঝামেলা লেগেই থাকে। সময়মতো স্টেশনে ট্রেন পৌঁছয় না ফলে অফিস যেতে দেরি হয়ে যায় অনেকেরই। নিত্যদিনের এই সমস্যা থেকে কবে রেহাই মিলবে এখন সেই দিকেই তাকিয়ে আছে রেলযাত্রীরা।

অন্যদিকে রবিবার সারা দিন হাওড়া-বর্ধমান ও বর্ধমান-হাওড়া কোনও লোকাল ট্রেন চলবে না বলে জানিয়ে দিয়েছেন পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র (Kaushik Mitra)। যাত্রীদের কথা মাথায় রেখে ডানকুনি-বর্ধমান ও বর্ধমান-ডানকুনি কিছু স্পেশাল ট্রেন চালানো হচ্ছে বটে। যেহেতু রবিবার পশ্চিমবঙ্গ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা রয়েছে তাই হাওড়া-বর্ধমান কর্ড লাইনে ২ জোড়া স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্ধমান থেকে সেই ট্রেন ২টি সকাল ৮টা ১০ ও সকাল ৯টা ১৫-এ ছাড়ে।বেলানগর স্টেশনে ট্রাফিক এবং পাওয়ার ব্লক রবিবার রাতের মধ্যেই ঠিক হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

 

Previous articleধন্যবাদ! দুঃসময়ে পাশে থাকার জন্য কাদের কৃতজ্ঞতা জানলেন রাহুল
Next article‘বাপ’-‘দাদা’ থেকে ‘কালো ছাগল’: রেল স্টেশনের নাম দেখলে চোখ কপালে