ফের টাকার দামে সর্বকালীন পতন, ডলারের তুলনায় টাকার দাম ৮৩.১৬

পরিস্থিতি স্বাভাবিক হওয়ার কোনও লক্ষণ নেই বরং উত্তরোত্তর আরও সংকটজনক হচ্ছে টাকার দাম। শুক্রবার মার্কিন ডলারের(dollar) তুলনায় ভারতীয় মুদ্রার(Indian rupee) দাম সর্কালীন নিচে নামলো। এদিন এক ডলারের অনুপাতে ৮৩.১৬ টাকায় পৌঁছল টাকার(Rupess) দাম।

বৃহস্পতিবার দিন শেষে এক পয়সা কমে ডলার পিছু ভারতীয় মুদ্রার মূল্য গিয়ে দাঁড়িয়েছে ৮৩ টাকা ৯ পয়সায়। শুক্রবার সকালে বাজার খোলার সময় তা ৮৩.১৬ তে পৌঁছে যায়। এর নেপথ্যে দেশীয় বাজারে পতনের প্রভাবকে দায়ী করছে বিশেষজ্ঞরা। সোমবার ডলার প্রতি ভারতীয় মুদ্রার দাম কমে দাঁড়িয়েছিল ৮৩ টাকা ৮ পয়সায়। সেটাও ছিল রেকর্ড। পরবর্তী দু’দিন স্বাধীনতা দিবস এবং পার্সি নববর্ষের জন্য ফোরেক্স মার্কেট বন্ধ ছিল। এদিন মার্কেট খুলতেই ভারতীয় মুদ্রার দাম ডলার পিছু ৮৩.১৬ টাকায় পৌঁছে যায়। টাকার মূল্যের এমন পতন স্বাধীন ভারতের ইতিহাসে এই প্রথম। পরিসংখ্যান বলছে, মোদি জমানায় গত ৮ বছরে এই পতনের অঙ্কটা ২৫ শতাংশের বেশি।

এদিকে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার রিপোর্ট বলছে, ২০১৪ সালের ৩১ ডিসেম্বর এক ডলারের (Dollar) দাম ছিল ৬৩ টাকা ৩৩ পয়সা। ২০১৮ সালের ৩১ ডিসেম্বর এই দাম বেড়ে দাঁড়ায় ৬৯ টাকা ৭৯ পয়সা। ২০১৯ সালের শেষদিনে দেখা যায় ডলারের নিরিখে ভারতীয় মুদ্রার দাম ৭০-র গণ্ডি ছাড়ায়। করোনা কালের পর এই বিনিময় মূল্য ৭০ টাকার আশপাশে ছিল। কিন্তু তারপর থেকেই মন্দা ভারতীয় মুদ্রা বাজারে। ক্রমশ পড়ছে ভারতীয় মুদ্রার দাম। যা অর্থনীতির জন্য বড়সড় উদ্বেগের খবর।

Previous articleস্ত্রী-মেয়েকে গলা কে*টে খু*ন, মধ্যমগ্রামে ট্রেনের সামনে ঝাঁ*প দিয়ে আ*ত্মহ*ত্যা প্রাক্তন সেনাকর্মীর
Next articleপ্রেসিডেন্ট নির্বাচনের আগে শ*ত্রুতা ভুলে ভারতীয় বংশোদ্ভূত বিবেকের পাশে মাস্ক!