লালবাজার পৌঁছানোর আগেই ব্যারিকেড, অবস্থানে বসলেন জুনিয়র ডাক্তাররা

আন্দোলনকারীরা ব্যারিকেডের সামনে পুলিশ কমিশনারের কুশপুতুলও পোড়ান। তবে ব্যারিকেড ভাঙার কোনও চেষ্টাই করেননি তাঁরা।

আর জি করের ঘটনার প্রতিবাদে সময়ে সময়ে বদলেছে রাজ্যের জুনিয়র ডাক্তারদের দাবি। এবার কলকাতা পুলিশ কমিশনার বিনীত গোয়েলের পদত্যাগের দাবিতে লালবাজার অভিযানের ডাক দিয়েছিল জুনিয়র ডক্টরস ফ্রন্ট। জাতীয় পতাকা, গোলাপ, রজনীগন্ধার মালা ও প্রতীকী শিরদাঁড়া, প্ল্যাকার্ড নিয়ে এদিন জুনিয়র ডাক্তাররা মিছিল করে কলেজ স্কোয়ার থেকে লালবাজারের দিকে রওনা দেন। অন্যদিকে, অশান্তি এড়াতে লালবাজার ঘিরে ফেলা হয়েছে প্রায় ব্যারিকেড দিয়ে। রাখা হয়েছে কাঁদানে গ্যাসও। ফিয়ার্স লেনে পুলিশের ব্যারিকেডে বাধা পেয়ে আন্দোলনকারীরা সেখানেই অবস্থান করছেন। তবে ১০ মিনিটের মধ্যে আন্দোলনকারীদের কাছে আসার জন্য পুলিশকে ডেডলাইন দেওয়া হয়েছে জুনিয়র ডাক্তারদের তরফে।

এদিন দুপুর ১টা ৩০ নাগাদ ফিয়ার্স লেন, বউবাজার, বিবি গাঙ্গুলি স্ট্রিট সহ বিভিন্ন জায়গায় পুলিশ লোহার ব্যারিকেড, গার্ড রেল ও শেকল দিয়ে নিরাপত্তা বেষ্টনী তৈরি করে। কোথাও কোথাও ব্যারিকেডের উচ্চতা ৯ফুট। অশান্তি এড়াতে পুলিশবাহিনীর হাতে ছিল লাঠি, ঢাল, কাঁদানে গ্যাস। একাধিক ড্রোন দিয়েও চালানো হয় নজরদারি।

জুনিয়র ডক্তারদের মিছিল থেকে স্লোগান ওঠে, ‘জাস্টিস ফর আরজি কর’, ‘ছিনিয়ে নিতে ন্যায় বিচার/ গোলাপ হাতে লালবাজার’, ‘লড়াই লড়াই লড়াই চাই’। ফিয়ার্স লেনে মিছিলে বাধা পেয়ে এদিন আন্দোলনকারীদের বেশ কয়েকজনকে ব্যারিকেডের সামনে বসে পড়তেও দেখা যায়। সেখানেই আটকে থাকে মিছিল। পদত্যাগের দাবি জানিয়ে আন্দোলনকারীরা ব্যারিকেডের সামনে পুলিশ কমিশনারের কুশপুতুলও পোড়ান। তবে ব্যারিকেড ভাঙার কোনও চেষ্টাই করেননি তাঁরা। অনেকে আবার পুলিশকর্মীদের উপহার দেন ফুল।

এদিন জুনিয়র ডাক্তারদের বিক্ষোভ মিছিলে এও দেখা যায়, ব্যারিকেডের একপাশে থাকা জুনিয়র ডাক্তার ও অন্য প্রান্তে কর্তব্যরত পুলিশ আধিকারিক- কর্মীদের কথা বলতে। আন্দোলনকারী ডাক্তারদের দাবি, তাঁদের মিছিলকে এগোতে দেওয়া হচ্ছে না। বলা হয়, মিছিলকে এগোতে দিলে লালবাজার থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখা হবে। ওই সময় ডাক্তারদের প্রতিনিধি দল গিয়ে কর্তব্যরত পুলিশ আধিকারিকদের কাছে গিয়ে তাঁদের দাবি জানাবে।

এদিনের প্রতিবাদ মিছিলে দেখা গেল কামদুনির টুম্পা কয়াল, মৌসুমী কয়ালও। একইভাবে নবান্ন অভিযানের দিনও তাঁদের ঘোলা জলে মাছ ধরতে দেখা গিয়েছিল।

Previous articleপ্যারিস প্যারালিম্পিক্সে ফের সোনার ভারতের, সোনা জয় নীতেশ কুমারের
Next articleপুজোর থিম-আরজি কর নিয়ে ভুয়ো পোস্ট! কী বলছে পুলিশ?