উৎসবের মরশুমে শাকসবজির মূল্যবৃদ্ধি আটকাতে সচেষ্ট রাজ্য সরকার

খাদ্যসামগ্রীর দাম নিয়ে নবান্নে কিছুদিন আগে মুখ্যসচিব একটি বৈঠক করেন

রাজ্যে সাম্প্রতিক অতিবর্ষণ এবং আসন্ন উৎসবের মরশুমকে সামনে রেখে শাকসবজির মূল্যবৃদ্ধি আটকাতে রাজ্য সরকার সচেষ্ট । রাজ্য সরকারের গঠিত টাস্ক ফোর্স, এনফোর্সমেন্ট বিভাগ ও পুলিশকে বাজারে নিয়মিত নজরদারি করার নির্দেশ দেওয়া হয়েছে। পরিস্থিতির সুযোেগ নিয়ে ফড়েরা যাতে সক্রিয় না হয়ে উঠতে পারে তা দেখতে বলা হয়েছে।

কাঁচা আনাজ সহ নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রীর বাজারদর পর্যালোচনা করতে মুখ্যসচিব মনোজ পন্থ মঙ্গলবার বৈঠকে বসেন। সংশ্লিষ্ট সমস্ত দফতরের মন্ত্রী, সচিব সহ শীর্ষ আধিকারিক, ব্যবসায়ী সংগঠন, হিমঘর মালিক প্রতিনিধি ও সরকারের গঠিত টাস্ক কোর্সের প্রতিনিধিরা বৈঠকে উপস্থিত ছিলেন। হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণার জেলাশাসক ও পুলিশ সুপাররাও ভার্চুয়াল মাধ্যমে বৈঠকে যোগ দেন। সাম্প্রতিক দুর্যোগের জেরে ফসলের ক্ষতি হয়েছে কিনা এবং তার প্রভাব আগামী দিনে বাজারদরে পড়তে পারে কিনা সে বিষয়টিও বৈঠকে আলোচনা হয়।

টাস্ক ফোর্সের সদস্য রবীন্দ্র নাথ কোলে জানিয়েছেন, এখনও পর্যন্ত সবজির দাম নিয়ন্ত্রণে রয়েছে। অতিবৃষ্টির জেরে সবজির কোনও ক্ষতি হয়েছে কি-না তার খোঁজ নেওয়া হচ্ছে। তবে পেঁয়াজের আমদানি কমে যাওয়ায় খুচরো বাজারে দাম বেড়ে গিয়েছে। এই পরিস্থিতিতে সুফল বাংলা স্টলগুলি থেকে সুলভে মানুষকে পেঁয়াজ সরবরাহ করার নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্যে বর্তমানে ৬২৪ টি সুফল বাংলা স্টল রয়েছে। পুজোর আগে স্টলের সংখ্যা আরও বাড়াতে বলা হয়েছে।

ভ্রাম্যমান স্টলের মাধ্যমে পাড়ায় পাড়ায় গিয়ে সুলভে সবজি বিক্রি করা হবে। টাস্ক ফোর্সকেও নিয়মিত বাজার পরিদর্শন করতে বলা হয়েছে। সুফল বাংলার বিপণনগুলিতে কোন সবজি কত দামে বিক্রি হবে এখন তা আগের দিন জেনে নিতে পারছেন ক্রেতারা। www.sufalbangla.in ‌ওয়েবসাইট খুললেই জানা যায় পরের দিনের সবজির দাম। আগে থেকে দাম জানা থাকলে নিজেদের সুবিধে ও প্র‌য়োজন অনুযায়ী সবজি কিনতে পারেন ক্রেতারা।
খাদ্যসামগ্রীর দাম নিয়ে নবান্নে কিছুদিন আগে মুখ্যসচিব একটি বৈঠক করেন। ভিন রাজ্যে আলু পাঠানোর জন্য শর্তসাপেক্ষে ব্যবসায়ীদের অনুমতি দেওয়া হয়। তার আগে ভিন রাজ্যে আলু পাঠানোয় নিষেধ ছিল। নবান্নের বৈঠকে রাজ্য সরকারের তরফে ব্যবসায়ীদের সংগঠনগুলিকে জানানো হয়, ভিন রাজ্যে পাঠানো হলেও রাজ্যের বাজারে যেন আলুর দাম না বাড়ে।











Previous articleগণধর্ষণের প্রমাণ মেলেনি! আদালতে জানাল CBI, ফের হেফাজতে সন্দীপ-অভিজিৎ
Next articleভিন্ন রাজনৈতিক মত হলেই আপত্তি! আরজিকরসহ অন্যান্য হাসপাতালেও বাকিদের বাধা কেন? প্রশ্ন কুণালের