ওনাম ভারতের একটি বিখ্যাত উৎসব, কীভাবে পালন হয় জানেন?

সচরাচর আগস্টের শেষে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে এই উৎসব নিয়ে মাতোয়ারা থাকেন কেরালাবাসী। এ বছর 1 থেকে 13 সেপ্টেম্বর পর্যন্ত পালিত হবে ওনাম উৎসব।

ওনাম উৎসব পালন শুরু হয় মূলত থিক্কাকারা মন্দিরকে কেন্দ্র করে। এ মন্দির থেকেই এ উৎসবের শোভাযাত্রার আয়োজন করা হয়। কথাকলি নাচ থেকে শুরু করে পঞ্চবৈদ্যম পরিবেশন এ মন্দিরে। এই মন্দির থেকে আরাত্তু নামে এক মিছিল বের হয়।

ওনামের ভোজও বেশ। ওনামের দিন দুপুরে থাকে মহাভোজ। স্থানীয় মালায়লাম ভাষায় বলা হয় সাদ্য। প্রতিটি বাড়িতেই রান্নার ধুম পড়ে। রান্নার পদের মধ্যে উল্লেখযোগ্য হলো কলার চিপস, পাঁপড়, থোরান, মেজহুক্কুপুরাত্তি, কালান, আভিয়াল, সাম্বার, ভাত, ডাল, রসম, আচার, বাটার মিল্ক, পায়েস ইত্যাদি।

আরও পড়ুন-ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ, আতঙ্ক বউবাজার অঞ্চলে: জানেন কেন?

ওনাম উৎসবের আকর্ষণে শহরে ভিড় জমে পর্যটকদের।
কেরালার নৌকাবাইচের খ্যাতি ভারত ছাড়িয়ে বিদেশেও আছে। কেরালার আরামুলাতে এই নৌকা প্রতিযোগিতা দেখতে ভিড় করেন অন্য রাজ্যর মানুষ ও বিদেশিরা। ওনাম উৎসবে আরানমুলা এলাকার পার্থসারথি মন্দির প্রতিবছর নৌকা প্রতিযোগিতার আয়োজন করে।

উৎসবের সময় হাতির পিঠে বামনদেবমূর্তি বসিয়ে আয়োজন করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রার।

অসুররাজ মহাবলীকে অভ্যর্থনা জানাতে কেরালায় ওনামের দিন প্রতিটি বাড়ির দরজায় ফুল দিয়ে এভাবে আলপনা দেওয়া হয়। এ আলপনাকে বলা হয় পোক্কালম। আজকাল অনেক জায়গায়, বিশেষ করে স্কুল, কলেজ, অফিসে ওনামের সময় ফুল দিয়ে আলপনার প্রতিযোগিতাও হয়।

এ উৎসবের সময়ে মহিলারা সোনালি পাড় দেওয়া সাদা শাড়ি পরেন। আর পুরুষেরা লুঙ্গির মতো করে সাদা অথবা ঘিয়ে রঙের ধুতি, জামা বা কুর্তা পরেন।

কেরালায় কায়ানকলি, আত্তাকালাম, কুটুকুটু, আম্বেয়াল, কাবাডি ও তালাপ্পনথুকলি নামের অনেকগুলো খেলা চালু রয়েছে। এগুলো এই উৎসবে খেলা হয়।

ওনাম উৎসবে থিরুভাতিরাকলি, কুম্মাত্তিকলি, পুলিকলি, থুম্বি থুল্লাল ও কথাকলির মতো নৃত্যের আয়োজন করা হয় উৎসবজুড়ে। শুধু মহিলারাই নন, পুরুষেরাও এতে অংশ নেন।

আরও পড়ুন-শৃঙ্খলাভঙ্গের দায়ে রাজ্য বিজেপি শো-কজ করছে শোভন-সখী বৈশাখীকে

 

Previous articleরণক্ষেত্র শ্যামনগর, আক্রান্ত অর্জুন সিং
Next articleমহামেডানের কোচের পদ খোয়ানো নিয়ে নিজের ক্ষোভ উগরে দিলেন সুব্রত