মদ্যপানে আসক্তি বাড়ছে ভারতীয় মহিলাদের: রিপোর্ট

মদের প্রতি আসক্তি ক্রমেই বাড়ছে ভারতীয় মহিলাদের। মঙ্গলবার এমনই এক সমীক্ষা রিপোর্ট প্রকাশ করল ‘কমিউনিটি এগেনস্ট ড্রাঙ্কেন ড্রাইভিং’ (ক্যাড)। ‘ভারতে মহিলা মদ্যপায়ীদের সংখ্যা বাড়ছে’ শীর্ষক ওই রিপোর্টে বলা হয়েছে, ‘ভারতে জীবনযাত্রার মান বদলের সঙ্গে সঙ্গে মহিলাদের মদ-প্রীতির হারও বাড়ছে উল্লেখযোগ্যভাবে।

আরও পড়ুন-BIG BREAKING: বনগাঁ পুরসভার আস্থাভোটে জয়ী তৃণমূল

আর্থিক অবস্থার নিরিখে সব ধরনের মহিলাদের মধ্যে এই প্রবণতা দেখা দিয়েছে। বিশেষ করে দেশের মেট্রো শহরগুলিতে মদের প্রতি মহিলাদের আসক্তি হওয়ার হার বেশি। দিল্লিতে 18-70 বছর বয়সি মহিলাদের উপর ওই সমীক্ষা চালায় ক্যাড। তাতে দেখা গিয়েছে, অবসাদ থেকে মুক্তি পেতে ও বিনোদনের অঙ্গ হিসেবে মদ্যপানের প্রতি বেশি করে ঝুঁকছেন মহিলারা।

আরও পড়ুন-এবার বন্ধ হবে চিংড়িঘাটা ব্রিজ, বাইপাসে ব্যাপক যানজটের সম্ভাবনা

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এক রিপোর্টে জানিয়েছে, ভারতে অ্যালকোহল গ্রহণের পরিমাণ দ্রুত গতিতে বাড়ছে। 2010-2017 সালের মধ্যে অ্যালকোহল গ্রহণের পরিমাণ বেড়েছে 38 শতাংশ। 2005 সালে মাথাপিছু (প্রাপ্তবয়স্ক) অ্যালকোহল গ্রহণের পরিমাণ ছিল বছরে 2.4 লিটার । 2016 সালে এসে সেই পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে 5.7 লিটার ।

আরও পড়ুন-এবার ঘরে বসেই তুলতে পারবেন টাকা! এক ফোনেই পিওন পৌঁছাবে আপনার বাড়ি

ক্যাডের তথ্য বলছে, দিল্লিতে 40 শতাংশ পুরুষ মদ্যপান করেন। মহিলাদের এই হার এখন 20 শতাংশ। অর্থাৎ  রাজধানীর প্রায় 15 লক্ষ মহিলা প্রতিনিয়ত মদ্যপান করেন। ক্যাড আরও জানিয়েছে, দেশে 18-30 বছরের মহিলাদের মধ্যে 43.7 শতাংশ মহিলা নিজের খুশিতে কিংবা পরখ করার উদ্দ্যেশ্যে মদ্যপান করেন। পরে তাঁদের মধ্যে অনেকেই মদের প্রতি আসক্ত হয়ে পড়েন। 31-45 বছরের মধ্যে মহিলাদের 41.7 শতাংশ মহিলাই মদ্যপান করে থাকেন। কারণ হিসেবে রিপোর্টে বলা হয়েছে, এই পর্যায়ের মহিলাদের অধিকাংশই কর্মজগতের সঙ্গে আপস করতে গিয়ে মদ্যপান করেন। অথবা সামাজিক বিভিন্ন কারণে তাঁরা মদ্যপানে আসক্ত হয়ে পড়ছেন।

আরও পড়ুন-বউবাজার বিপর্যয়: পরিষদীয় মন্ত্রী তাপস রায়কে বাড়ি খালি করতে বললো মেট্রো কর্তৃপক্ষ

Previous articleBIG BREAKING: বনগাঁ পুরসভার আস্থাভোটে জয়ী তৃণমূল
Next articleফিরে দেখা শিক্ষক দিবসের মুহূর্ত