একমাত্র টেস্ট ক্রিকেটার, যিনি মৃত্যুদণ্ডে দণ্ডিত হয়েছিলেন

অনেক ক্রিকেটারই নিজস্ব মুন্সীয়ানায় ইতিহাসের পাতায় নিজেদের নাম স্বর্ণাক্ষরে লিখে রেখেছেন। কিন্তু নিজের অন্ধকার জীবনের জন্যও কেউ ইতিহাসের পাতায় ঠাঁই পেয়েছেন, এমন ক্রিকেটার বোধ হয় খুব কম আছে। এমন একজন টেস্ট ক্রিকেটার হলেন লেসলি জর্জ হিল্টন, যিনি তাঁর জীবনের কালো অধ্যায়ের জন্য বেশি পরিচিত।

লেসলি জর্জ হিল্টনকে ফাঁসির দড়িতে ঝুলতে হয়েছিল আদালতের নির্দেশে। তিনি ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার। জন্মগ্রহণ করেন 29 মার্চ 1905 সালে। হিল্টন ছিলেন ওয়েস্ট ইন্ডিজের ডানহাতি ফাস্ট বোলার। নিচের দিকে এসেও ব্যাট চালাতে পারতেন ভাল। 1935-1939 সালের মধ্যে ওয়েস্ট ইন্ডিজের হয়ে ছ’টি টেস্ট খেলেছিলেন হিল্টন।

এই ক্যারিবিয়ান তারকা খুবই হতদরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। 1927 সাল থেকে জ্যামাইকান ক্রিকেটে একজন উজ্জ্বল নক্ষত্র হিসেবে উঠে আসেন তিনি। বহুবার এই ডানহাতি পেসারকে অবহেলা করা হয়েছে। শেষ পর্যন্ত ইংল্যান্ডের বিপক্ষে 1935 সালে সুযোগ পেয়ে যান। তারপর সেই ইংল্যান্ডের বিপক্ষেই তাঁর শেষ ম্যাচ খেলেন। শেষ ম্যাচে প্রত্যাশা অনুযায়ী খেলতে না পেরে তিনি বাদ পড়েন দল থেকে। এরপর আর ফেরা হয়নি।

পরবর্তীকালে নিজের স্ত্রীকে হত্যা করার অভিযোগ ওঠে হিল্টনের বিরুদ্ধে। তিনি দোষীও সাব্যস্ত হন। তাঁর ফাঁসি হয়। হিল্টন তাঁর স্ত্রীকে গুলি করে হত্যা করেছিলেন। 17 মে 1955 সালে তাঁর মৃত্যুদন্ড কার্যকর করা হয়। এভাবেই নিজের অন্ধকার জীবনের জন্য বাইশ গজে বেশি পরিচিত হয়ে ওঠেন হিল্টন।

Previous articleরাজীব কুমার ইস্যুতে দিল্লির CBI এতো ঢিলেঢালা কেন, ধন্দে CGO কমপ্লেক্স
Next articleব্রেকফাস্ট নিউজ