জমজমাট সন্তোষ মিত্র স্কোয়ারের থিম সং লঞ্চের অনুষ্ঠান

পূজো আসতে আর মাত্র কয়েকদিন বাকি। শুরু হয়ে গিয়েছে কাউন্টডাউন। মণ্ডপে মণ্ডপে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। কোথাও সাবেকিয়ানা, আবার কোথাও থিম। এই দুইয়ের মেলবন্ধনে জমে উঠতে চলেছে এবারের শারদোৎসব। উত্তর হোক বা দক্ষিণ, কেউই কাউকে এক ইঞ্চি জমি ছাড়তে যেন নারাজ। উত্তর কলকাতার এমনই এক ঐতিহ্যশালী ও অন্যতম বিখ্যাত পুজো হল সন্তোষ মিত্র স্কোয়ার বা লেবুতলা পার্কের পুজো। প্রত্যেক বছরের মতো এবারও সন্তোষ মিত্র স্কোয়ারের পুজোয় রয়েছে এক অনন্য চমক, যা না দেখলে আপনার ‘প্যান্ডেল হপিং’ সম্পূর্ণ হবেই না। কী সেই চমক? তথাকথিত থিমের মোড়কে সন্তোষ মিত্র স্কোয়ারের পুজো হয় না। সবসময়ই এখানে দেখা মিলেছে সাবেকিয়ানার ছোঁয়া। এবারেও তার অন্যথা হবে না। এবারে সাবেকিয়ানার মোড়কে থিম হল, ‘সীসমহলে কাঞ্চনকন্যা’। আর তার সঙ্গে এক বিশেষ চমক হল, এ বছর সন্তোষ মিত্র স্কোয়ারের পূজোর থিম সং, যা আপনাকে শুনতেই হবে।

এই থিম সং লঞ্চের অনুষ্ঠান হয়ে গেল রবিবার। সাধারণত কোনও প্রখ্যাত নামিদামি শিল্পীকে দিয়ে গাওয়ানো হয় পুজোর থিম সং। কিন্তু এখানে পাড়ার গরিষ্ঠ ও কণিষ্ঠ সদস্যদের দিয়ে এই থিম সং গাওয়ানো হয়েছে। সুরও দিয়েছে পাড়ার ছেলে-মেয়েরাই। সন্তোষ মিত্র স্কোয়ারের গোটা মণ্ডপটি তৈরি হচ্ছে কাঁচ দিয়ে। যার মাঝখানে একটিমাত্র টপ লাইট দেওয়া আছে, যার প্রতিফলনে গোটা মণ্ডপটি আলোয় আলোকিত হয়ে উঠবে। আর তার সঙ্গে সামঞ্জস্য রেখে মা দুর্গার প্রতিমা তৈরি হচ্ছে 50 কিলো সোনা দিয়ে, যা তৈরি করছেন শিল্পী মিন্টু পাল। আর এর সঙ্গে সামঞ্জস্য রেখেই তৈরি হয়েছে এবারের পুজোর থিম সং।

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পুজো কমিটির সভাপতি প্রদীপ ঘোষ, সম্পাদক সজল ঘোষ সহ অন্যান্য সদস্য-সদস্যারা। উপস্থিত ছিলেন প্রাক্তন সাংসদ তথা বিশিষ্ট সাংবাদিক কুণাল ঘোষ ও শিল্পী মিন্টু পাল। সন্তোষ মিত্র স্কোয়ারের পুজো ও থিম সং প্রসঙ্গে কুণাল ঘোষ বলেন, ‘দক্ষিণের পুজোর মধ্যে লবি বেশি থাকে। কিন্তু উত্তরের পুজোয় একটা প্রাণ থাকে। সন্তোষ মিত্র স্কোয়ার হচ্ছে জনসমুদ্রে পরিণত হওয়া একটা মন্ডপ, যেখানে সোনা দিয়ে এবারে মা দূর্গা আসছেন। তার সঙ্গে সামঞ্জস্য রেখেই এই থিম সং বানানো হয়েছে। যা খুব ভাল লাগল।’

পুজো কমিটির সম্পাদক সজল ঘোষ বলেন, ‘আমরা কোনও প্রতিযোগিতায় নাম দিই না। মায়ের আশীর্বাদে লক্ষ লক্ষ মানুষের পদধূলিই আমাদের কাছে পুরস্কার। এবারে মা আসছেন কাঞ্চনকন্যা রূপে। আপনারা আসুন, মণ্ডপ দর্শন করুন এবং আমাদের থিম সং শুনুন। এটাই আমাদের চাওয়া।’

শিল্পী মিন্টু পাল বলেছেন, ‘মাকে এবার সোনা দিয়ে তৈরি করা হয়েছে। থাকবে হীরের গয়না। এটা একটা অভিনবত্বের ছোঁয়া। আশা করি সকলের ভাল লাগবে।’ সব মিলিয়ে সন্তোষ মিত্র স্কোয়ারের থিম সং লঞ্চ অনুষ্ঠান একেবারে জমজমাট ছিল, তা বলাই যায়।

Previous articleরাজীবের সন্ধান পেতে চাপ বাড়াচ্ছে সিবিআই
Next articleঐতিহাসিক মুহূর্ত! হিউস্টনের সভায় পাশাপাশি বক্তৃতা দেবেন মোদি ও ট্রাম্প