এসএফআইয়ের এক অন্যরকম সম্মেলন

তামিলনাড়ুর মাদুরাই।শ্রমিক আন্দোলনের অন্যতম প্রাণ কেন্দ্র। সেখানেই অনুষ্ঠিত হচ্ছে ভারতের ছাত্র ফেডারেশনের পেশা ও বৃত্তিমূলক ছাত্রদের সর্বভারতীয় কনভেনশন। শনিবার এই কনভেনশনের উদ্ধোধন করেন টাটা ইনস্টিটিউট অফ সোশ্যাল সায়েন্সের অধ্যাপক টি জয়রামন। বর্তমান পরিস্থিতিতে চিকিৎসকের বিজ্ঞানের ছাত্রদের ভূমিকা ও আইনছাত্রদের ভূমিকা সম্পর্কিত দুটি আলোচনায় অংশ নিই কমরেড ডাক্তার ফুয়াদ হালিম ও আমি। আলোচনার পর বিভিন্ন পেশা ও বৃত্তিমূলক শিক্ষার সঙ্গে যুক্ত ছাত্র ছাত্রীদের সাথে গ্রুপ ডিসকাসানে অংশ নিই আমরা। আইনছাত্রদের সঙ্গে আলোচনয়ায় উঠে আসে দেশের বিভিন্ন অংশের আইন কলেজের সমস্যাগুলি। আলোচিত হয় বিজেপি সরকারের খসড়া জাতীয় শিক্ষা নীতিতে আইনশিক্ষায় পৌরানিক নীতি শিক্ষার সংযোজনের বিষয়টি। ডাক্তার ফুয়াদ হালিম জনস্বাস্থ্য ও ছাত্রদের কাজ প্রসঙ্গে বিস্তারিত পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন রাখে। প্রায় দুঘন্টার এই আলোচনায় অংশ নেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা প্রতিনিধি কমরেডরা।

আরও পড়ুন – মুকুল গড়ে ভাঙন, পদ্ম ছেড়ে ঘাসফুলে ফিরলেন 100 কর্মী

সমগ্র কনভেনশনটি পরিচালনার জন্য সর্বক্ষন উপস্থিত রয়েছেন ভি.পি.শানু,ময়ূখ বিশ্বাস, দীপ্সিতা ধর সহ এস.এফ.আই কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ। গ্রুপ আলোচনায় রাজস্থান, হিমাচল প্রদেশ, পশ্চিমবঙ্গ, তেলেঙ্গানা, কর্ণাটক, কেরালা, গুজরাট, মহারাষ্ট্র, আসাম প্রভৃতি রাজ্যের কমরেডরা অংশ নেন। কমরেডদের বক্তব্য থেকে যে আইন শিক্ষার সমস্যাগুলির যে দিকগুলি উঠে এসেছে সেগুলি মূলত ক.পরিককঠামোগত, খ.গুনগত, গ.রাজনৈতিক সমস্যা। প্রশ্ন উঠেছে ভুয়ো ডিগ্রীর ব্যবসা রুখতে বার কাউন্সিল অফ ইণ্ডিয়ার ভূমিকা নিয়েও! গুজরাটের ক্ষেত্রে একই কলেজ বাড়িতে তিনচারটি কলেজ ও স্কুল চালানোর অভিযোগ উঠেছে শনিবারের আলোচনায়। যেহেতু আমাদের সংগঠন সারা ভারত আইনজীবী ইউনিয়নের ছাত্র সদস্য পদ দেবার নিয়ম আছে তাই ছাত্র কমরেডদের এই সংগঠনের সঙ্গে যুক্ত হয়ে বৃহত্তর স্বার্থে ও জন স্বার্থে কলেজে কলেজে আইনছাত্রদের সংগ্রামকে আদালতে আদালতে সংবিধান রক্ষার এই লড়াইয়ে সামিল হবার গুরুত্বও আলোচিত হয়, যাতে আগামী দিনে আইনছাত্র ও আইনজীবীদেরবঐক্য শক্তকরে এই সমস্যাগুলিকে জয় করা যায়। মানবাধিকার ও সাংবিধানিক অধিকার রক্ষার লড়াইকে দিন বদলের লড়াইয়ের হাতিয়ার হিসেবে ব্যবহার করা যায়।

আমার জীবনে এই কনভেনশনটি স্মরণীয় হয়ে থাকবে। আমার প্রিয় সংগঠন ভারতের ছাত্র ফেডারেশনের কাছে আমি কৃতজ্ঞ আমাকে এমন একটি গুরুত্বপূর্ণ কনভেনশনে মতামত ভাগ করে নেবার সুযোগ দেওয়ার জন্য। একটা কথা বারে বারে শুনেছি Once a SFI, always a SFI..ঠিক তেমনই Once a law student, always a law Student.

আরও পড়ুন – সিবিআই বিপদে ফেললে বিজেপি ছাড়বেন মুকুল?

Previous articleমুকুল গড়ে ভাঙন, পদ্ম ছেড়ে ঘাসফুলে ফিরলেন 100 কর্মী
Next articleইমরানের গায়ের চামড়াটা একটু বেশি মাত্রায় পুরু