সৌরভের হাত ধরে বাংলার ক্রিকেটের উন্নতি হবে বলে আশাবাদী সম্বরণ

মহারাজের মাথায় নতুন পালক। বাইশ গজে নিজের দাপট দেখানোর পর বাইশ গজের বাইরেও একইভাবে সাবলীল ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর তাঁকে দেখা গিয়েছে ধারাভাষ্যকার হিসেবেও। দায়িত্ব পালন করেছেন সিএবির সভাপতি হয়েও। এবার সিএবি পেরিয়ে বিসিসিআইয়ের মসনদে বসার পালা। এই প্রথম ভারতের কোনও প্রাক্তন অধিনায়ক বিসিসিআইয়ের সভাপতি হলেন। এখন শুধুই দায়িত্ব কাঁধে তুলে নেওয়ার অপেক্ষা। আর মহারাজের এই মহারাজকীয় দাপট দেখে আপ্লুত সম্বরণ বন্দ্যোপাধ্যায়।

‘প্রিন্স অফ ক্যালকাটা’-র যখন আট বছর বয়স, তখন থেকে সম্বরণ বন্দ্যোপাধ্যায় চেনেন তাঁকে। তাই ছোট্ট সেই সৌরভের এমন রাজকীয় উত্থান দেখে কিছুটা নস্ট্যালজিক তিনি। সৌরভের বিসিসিআইয়ের সভাপতি হওয়া প্রসঙ্গে সম্বরণ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘সৌরভ যখন অনেক ছোট, আমি তখন থেকে ওকে চিনি। ও তখন ইস্টবেঙ্গলের দুখীরাম কোচিং সেন্টারে প্র্যাকটিস করত। তারপর আমি যখন বাংলার ক্যাপ্টেন ছিলাম, তখন রঞ্জি ট্রফিতে সৌরভের হাতে খড়ি হয়। তারপর আমি যখন জাতীয় দলের নির্বাচক হলাম, তখন ২৩ এপ্রিল, ১৯৯৬ সালে দিল্লিতে এক দীর্ঘক্ষণের বৈঠকে ঠিক হয় যে, জাতীয় দলে সুযোগ পাবে সৌরভ। ওই ওর শুরু। তারপর ওকে আর সেভাবে পেছনে ফিরে তাকাতে হয়নি। পরবর্তীকালে ও মাঠের ভেতরে ও বাইরে দুই ক্ষেত্রেই সমান দক্ষতায় সাবলীল হয়েছে। ভারতের একজন সফল অধিনায়ক ও। তারপর অবসর নেওয়ার পর ধারাভাষ্যকার হিসেবেও ও নিজেকে প্রমাণ করেছে। এমনকি সিএবির সভাপতি হয়ে এক অন্যন্য নজির গড়েছে। এবার ভারতের ক্রিকেট ওর হাতে এল। আগামী দিনে ভারতীয় ক্রিকেটের উন্নতি ওর হাতে। এই প্রথম ভারতের কোনও প্রাক্তন ক্রিকেটার বা অধিনায়ক এবং বাঙালি বিসিসিআইয়ের সভাপতি হল। এর আগে বিশ্বনাথ দত্ত হয়েছেন। কিন্তু তিনি ক্রিকেটার ছিলেন না। তাই আমি আশাবাদী যে, সৌরভ এই দায়িত্ব সফলভাবে পালন করবে। সামনেই টি-২০ বিশ্বকাপ এবং আরও অনেক টুর্নামেন্ট আছে। আমি আশা করব যে, জাতীয় দলের পরিকাঠামো ও আরও ভাল করবে।’

আরও পড়ুন – বোর্ড প্রেসিডেন্ট সৌরভকে শুভেচ্ছা মমতার

এখানেই থামেননি সম্বরণ বন্দ্যোপাধ্যায়। সৌরভের হাত বাংলার ক্রিকেটের উন্নতি হবে, এমনটাই আশাব্দী তিনি। এ বিষয়ে তাঁর সংযোজন, ‘বাংলার ক্রিকেটারকে আবার জাতীয় দলে দেখার জন্য বাংলার ক্রিকেটারদের মধ্যেও সেই প্যাশন ত্থাকতে হবে। আমি আশাবাদী যে, বিসিসিআইয়ের সর্বোচ্চ পদে বসলেও সবকিছু সামলানোর পাশাপাশি বাংলার দিকে ওর মন থাকবে। ও বাংলার ক্রিকেটের পরিকাঠামো উন্নতির কথা নিশ্চই ভাববে। বাংলা থেকে কেউ ভাল খেললে আশা করব যে, সৌরভ ঠিক সুযোগ দেবে।’ এভাবেই সৌরভের সভাপতি হওয়া প্রসঙ্গে ‘এখন বিশ্ববাংলা সংবাদ’-কে একান্ত ফোনালাপে প্রতিক্রিয়া দিয়েছেন সম্বরণ বন্দোপাধ্যায়।

আরও পড়ুন – “অসাধারণ অনুভূতি”! বোর্ড সভাপতি মনোনীত হওয়ার পর প্রথম প্রতিক্রিয়া সৌরভের

Previous articleগুরুর পরে শিষ্য, অর্থনীতিতে নোবেল অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের
Next articleঅভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে অভিনন্দন মুখ্যমন্ত্রীর