আপনি কি জানেন “ছক্কাবাজ” রোহিত কিংবদন্তি ব্র্যাডম্যানকেও পিছনে ফেলেছেন?

৬টি বিশাল ছক্কা আর ২৮টি সবুজ ঘাসের বুক চিরে মসৃণ বাউন্ডারিতে ২৫৫ বলে ২১২ রানের রাজকীয় ইনিংসটি হয়ে থাকবে মনঃসংযোগের ক্যানভাস, —সেটি শুধুমাত্র উইকেটে টিকে থাকার জন্য নয়, মাঠজুড়ে চোখ জুড়ানো টাইমিংয়ের রঙে আঁকা ডাবল সেঞ্চুরির এক অপরূপ ছবি হিসেবে!

রোহিতের টেস্ট ক্যারিয়ারে প্রথম ডাবল সেঞ্চুরি। টেস্টে ওপেনার হিসেবে এই নিয়ে চারটি ইনিংস খেললেন রোহিত। এর মধ্যে তিন ইনিংসেই রয়েছে ১০০‍+, ১৫০‍+ ও ২০০‍+ রানের ইনিংস। ভাবা যায়! রাঁচি টেস্টের ইনিংসটির কথাই ধরা যাক, সেঞ্চুরি তুলে নিয়েছেন ছক্কা মেরে, ডাবলও সেই ছক্কা মেরেই! ভারতের প্রথম ব্যাটসম্যান হিসেবে ছক্কা মেরে ডাবল সেঞ্চুরি তুলে নেওয়ার কীর্তিও এখন তাঁর দখলে।

রোহিত এই রঙিন ছবিতে শেষ তুলি টানার পরই খুব স্বাভাবিক ভাবে ব্যাকফুটে থাকা প্রোটিয়াদের মুখে হাসি ফুটেছে। রাঁচি টেস্টে রবিবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় দিনে ডাবল সেঞ্চুরি তুলে নিয়ে আউট হয়েছেন রোহিত শর্মা। কিন্তু তার আগে করে গিয়েছেন অনন্য নজির। তৈরি করেছেন নতুন ইতিহাস।

রোহিত যেভাবে ইনিংস গড়েছেন তা যেকোনো উঠতি আক্রমণাত্মক শিক্ষানবিশ ওপেনারের জন্য হয়ে দৃষ্টান্ত হয়ে
থাকবে। ডানহাতি ভারতীয় ওপেনারের প্রথম ৫০ রান করতে লেগেছে ৮৬ বল। উইকেটে সেট হওয়ার পর হাত খুলেছেন ধীরে ধীরে। পরের ৫০ রান করতে লাগল ৪৪ বল, এরপর ১০০ থেকে ১৫০ রানে পৌঁছাতে লেগেছে ৬৯ বল। ডাবল সেঞ্চুরির জন্য বাকি ৫০ রান করতে স্ট্রাইক রেট ছিল ১০০—অর্থাৎ ৫০ বল। দুর্দান্ত এই ইনিংসটি খেলে তিনি আউট হওয়ার পর পরিসংখ্যান বলছে রোহিত কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যানের চেয়েও এগিয়ে।

কিন্তু কোথায়? টেস্টে ঘরের মাঠে ব্যাটিংয়ের শেষ কথা অর্থাৎ কিংবদন্তি ব্র্যাডম্যান-এর গড় যেখানে ৯৮.২২, সেখানে রোহিতের গড় ৯৮. ৮৪!

Previous articleকূটনীতির ঊর্ধ্বে মানবিকতার অনন্য নজির, পাক শিশুকন্যার চিকিৎসায় হাত বাড়ালেন গম্ভীর
Next articleব্রেকফাস্ট নিউজ