রাজ্যের আইন-শৃঙ্খলা স্বাভাবিক করতে পুলিশ প্রশাসনকে কড়া নির্দেশ মুখ্যমন্ত্রীর

NRC ও CAA প্রতিবাদের নামে রাজ্যজুড়ে কার্যত অপ্রীতিকর ও হিংসাত্মক পরিস্থিতি তৈরি হয়েছে। আইন-শৃঙ্খলাকে কার্যত বুড়ো আঙুল দেখিয়ে পশ্চিমবঙ্গে কার্যত গুন্ডামি শুরু হয়েছে। সরকারি সম্পত্তি নষ্ট করা হচ্ছে। নাজেহাল হচ্ছেন সাধারণ মানুষ।

এমতো পরিস্থিতিতে দাঁড়িয়ে এবার কড়া পদক্ষেপ নিতে চলেছেন রাজ্যের প্রশাসনিক প্রধান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন কালীঘাটে রাজ্য পুলিশের শীর্ষস্থানীয় কর্তাদের সঙ্গে পরিস্থিতি মোকাবিলায় গুরুত্বপূর্ণ বৈঠক করেন মুখ্যমন্ত্রী। তবে সেটা সম্পূর্ণভাবে প্রশাসনিকস্তরে।

অসমর্থিত সূত্র মারফৎ যতটুকু জানা যাচ্ছে তাতে, গোটা রাজ্যের পুলিশ প্রশাসনকে সজাক থাকার বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী। যে কোনও সাম্প্রদায়িক ‘প্রভোকেশন’ আটকানো নির্দেশ দেওয়া হয়েছে।

পাশাপাশি, প্রতিবাদের নামে সরকারি সম্পত্তি নষ্ট করা কোনমতেই মেনে নেওয়া যাবে না বলেও পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে সাধারণ মানুষের হয়রানি করে যাতে কোনও ধরনের আন্দোলন করা না যায়, সেদিকেও কড়া নজরদারি করার নির্দেশ দেওয়া হয়েছে পুলিশ প্রশাসনকে।

জানা গিয়েছে শুধু কলকাতা নয়, রাজ্যেও বাকি কমিশনারেটের সিপিকে নির্দেশ দিয়েছে মুখ্যমন্ত্রী এই মর্মে, আঞ্চলিক ধর্মীয় নেতাদের সঙ্গে যোগাযোগ রাখতে হবে। প্রয়োজনে আলোচনা করতে হবে সাধারণ মানুষের সঙ্গে। স্থানীয় থানার ওসিদের যোগাযোগ স্থাপনের বিষয়টি দেখতে হবে। একইসঙ্গে প্রতিটি জেলা প্রশাসন থেকে প্রতিটি মুহুর্তের রিপোর্ট দিতে হবে রাজ্য পুলিশের ডিজিকে।

বৈঠকে স্পষ্ট করা হয়েছে আইন বাঁচিয়ে প্রতিবাদ হোক, আপত্তি নেই। কিন্তু কোনও ধরনের সাম্প্রদায়িক উস্কানি বরদাশ্ত করা হবে না। এমন ঘটনা যাতে না হয়, সেই কারণে এলাকায় এলাকায় নজরদারি বাড়ানো ও যেকোনো ধরনের পরিস্থিতির বিষয় মনিটরিং রিপোর্ট প্রতিমুহূর্তে উচ্চ আধিকারিকদের দেওয়ার বিষয়েও নির্দেশ দেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

ইতিমধ্যে প্রতিটি জেলার জেলা সভাপতি ও বিধায়কদের এলাকায় এলাকায় রাজনৈতিক প্রক্রিয়া শুরু করার পাশাপাশি যেকোনো অবাঞ্ছিত পরিস্থিতি যাতে না সৃষ্টি হয় সে বিষয়ে কার্যকরী ভূমিকা গ্রহণের বিষয়ে পরামর্শ দেওয়া হয়েছে।

রাজ্যজুড়ে স্পর্শকাতরএলাকাগুলিকে চিহ্নিত করে সেখানে পুলিশ পেট্রোলিং বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে বলে সূত্রে জানা গিয়েছে। পাশাপাশি, যাতে মানুষ কারও দ্বারা প্ররোচিত না হন সেদিকেও নজরদারি রাখার জন্য পুলিশকে নজর দিতে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

Previous articleহেটমায়ার-হোপের ব্যাটিং দাপটে লজ্জার হার কোহলিদের
Next articleহাওড়াতে এবার নজর মিডিয়ার উপরেও?