যাদবপুরে পড়ুয়াদের আন্দোলন: পুলিশের ভূমিকায় ক্ষুব্ধ শিক্ষামন্ত্রী নালিশ জানাবেন মুখ্যমন্ত্রীকে

ফাইল চিত্র

দিল্লির জহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের উপর এবিভিপি আশ্রিত দুষ্কৃতীদের কাপুরুষোচিত আক্রমণে গর্জে উঠেছে গোটা দেশ। JNU-তে বর্বরোচিত ঘটনার প্রতিবাদে সোমবার পথে নেমেছিল যাদবপুর বিশ্ববিদ্যালয় পড়ুয়ারাও।

এদিন বাঘাযতীন থেকে সুলেখা মোড় পর্যন্ত মিছিল করে আসে বিজেপি। কোনরকম অপ্রীতিকর ঘটনা এড়াতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের দিকে তা এগোনোর আগেই সুলেখা মোড়ে বিজেপির মিছিল আটকে দেয় পুলিশ। এরপর সেখানে আগুন জ্বালিয়ে রাস্তা অবরোধ করে বিজেপি সমর্থকরা।

ঠিক সেই সময়ই সুকান্ত সেতুর দিক থেকে সিপিএমের একটি মিছিল এসে পৌঁছায় সুলেখা মোড়ে, যেটা বাঘাযতীন-এর দিকে যাওয়ার কথা। কিন্তু তখনও বিজেপি বিক্ষোভ প্রদর্শন করায় পুলিশ সিপিএমের মিছিলটি সাময়িক ভাবে আটকে দেয়।

আবার ঠিক একই সময় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা ফের মিছিল করে আসে সুলেখা মোড়ে। পুলিশ সেই মিছিল আটকে দেয়।

তখন সুলেখা মোড়ের তিনদিকে তিনপক্ষ। পুলিশ যা সামাল দিতে হিমশিম খায়। এরপর যাদবপুরের পড়ুয়া ও বিজেপি সমর্থকরা একে অপরের বিরুদ্ধে কটূক্তি করতে থাকে। একটা সময় দুই দলের সমর্থকদের মধ্যে কিছুটা হাতাহাতি বেঁধে যায়।

পরিস্থিতি সামাল দিতে বাধ্য হয়ে পুলিশ প্রথমে তাড়া করে বিজেপি সমর্থকদের। এরপর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের উপর সামান্য লাঠিচার্জ করে তারা। যেখানে কয়েক জন ছাত্রী আহত হয়েছেন বলে অভিযোগ।

এই ঘটনার পর সুলেখা মোড়ে অবস্থান-বিক্ষোভে বসে যাদবপুর বিশ্ববিদ্যালয় পড়ুয়ারা। কেন ছাত্র-ছাত্রীদের উপর লাঠি চার্জ? পুলিশ ক্ষমা না চাইলে অবস্থান তুলবে না যাদবপুরের পড়ুয়ারা। অবরুদ্ধ হয়ে যায় যাদবপুরের সুলেখা মোড়। ছাত্রদের বোঝানোর চেষ্টা করেন ডিসি এসএসডি সুদীপ সরকার। কিন্তু অন্যায় স্বীকার না করলে অবস্থান-বিক্ষোভ উঠবে না বলে স্পষ্ট জানিয়ে দেয় পড়ুয়ারা। এরপর কিছুটা সুর নরম করেন ডিসি। এর কিছুক্ষণ পর ছাত্রছাত্রীরা যাদবপুর থানায় গিয়ে পুলিশের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে।

ছাত্র-ছাত্রীদের আন্দোলনের উপর পুলিশের লাঠি চার্জের ঘটনাটি কানে যায় শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের। এরপরই শিক্ষামন্ত্রী পুলিশের ভূমিকার কড়া সমালোচনা করেন। তিনি বলেন, ছাত্র-ছাত্রীরা গণতান্ত্রিক আন্দোলন করছে। এক্ষেত্রে পুলিশের আরও সংযত হওয়া দরকার ছিল। পুলিশের ভূমিকা তিনি মুখ্যমন্ত্রীকেও জানাবেন বলে জানান পার্থ চট্টোপাধ্যায়।

পাশাপাশি, দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে বর্বরোচিত ঘটনা এবং এদিন যাদবপুরে বিজেপির আচরণের কড়া সমালোচনা করেন তিনি।

Previous articleরাজ্যে ফের বৃষ্টির সম্ভবনার আভাস দিল হাওয়া অফিস
Next article৮ তারিখের ধর্মঘটের বিরোধিতা করেই সার্কুলার রাজ্য সরকারের