মোদির কেন্দ্রের কাশী বিশ্বনাথ মন্দিরে এবার চালু হচ্ছে ‘‌ড্রেস কোড’‌, শুরু বিতর্ক

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লোকসভা কেন্দ্রের অন্তর্গত বারাণসীর কাশী বিশ্বনাথ মন্দিরে প্রবেশ করতে হলে এবার থেকে পোশাক বিধি বা “ড্রেস-কোড” মানতে হবে। যা খুশি পোষাকে যাওয়া যাবে না।

বারাণসীর অন্যতম দর্শনীয় স্থান এই কাশী বিশ্বনাথ মন্দির। এবার থেকে এই মন্দিরে ঢোকার ক্ষেত্রে কড়া নিয়মকানুন চালু হচ্ছে। এই সিদ্ধান্ত নিয়েছে কাশী বিদ্দত পরিষদ।

বিদ্দত পরিষদ জানিয়েছে, এবার থেকে প্যান্ট-শার্ট পরে আর মন্দিরের গর্ভগৃহে ঢোকা যাবে না। মহিলারাও পশ্চিমী পোশাক বা সালোয়ার–কামিজ পরে প্রবেশ করতে পারবেন না মন্দিরের গর্ভগৃহে। মন্দিরের গর্ভগৃহে প্রবেশ করতে হলে এবার পুরুষদের পরনে থাকতে হবে ধুতি-পাঞ্জাবি। মহিলারা শাড়ি না পরে মন্দিরের গর্ভগৃহে প্রবেশ করতেই পারবেন না৷ তবে কাশী বিদ্দত পরিষদের ঘোষিত এই ড্রেস কোড কবে থেকে চালু হবে তা এখনও জানানো হয়নি।
পরিষদের তরফে জানানো হয়েছে, প্যান্ট শার্ট বা অন্যান্য পশ্চিমী পোশাক পরনে থাকলে মন্দিরে ঢোকা যাবে না।

যোগীর রাজ্যে কোনও মন্দিরে পুজো দিতেও এই নয়া নিয়ম নিয়ে ফের বিতর্ক শুরু হতে পারে। এটা মন্দির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লোকসভা কেন্দ্রের মধ্যেই। ২০১৯ সালের মার্চ মাসে প্রধানমন্ত্রী এখানকার রাস্তাঘাট এবং মন্দিরের সৌন্দর্যায়ন করবে বলে ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। গঙ্গার সঙ্গে কাশী বিশ্বনাথ মন্দিরের সরাসরি সংযোগ ঘটাতে প্রকল্পও ঘোষণা করেছিলেন। যদিও এর কিছুই এখনও হয়ে ওঠেনি। ওদিকে নতুন পোশাক বিধি চালু হতে চলেছে, যা নিয়ে বিতর্কও শুরু হয়েছে।

Previous articleহাতের লেখা সুন্দর করতে নতুন পদক্ষেপ শিক্ষা দফতরের
Next articleমনোনয়নপত্র জমা দিতে চলেছেন জে পি নাড্ডা, আজই দায়িত্ব নেবেন অমিত শাহর উত্তরসূরি