রেল বাজেটে বঞ্চিত বাংলা, নয়া স্লোগান দেশ কা ভুল, কমল কা ফুল: অভিষেক

রেল বাজেটে কী পেয়েছে বাংলা? লোকসভায় দাঁড়িয়ে রাজ্যের হয়ে সওয়াল করলেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি অভিযোগ করেন এবারের বাজেটে বাংলার রেল প্রকল্প প্রতি মাত্র হাজার টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার। এক লাখও নয়, এক হাজার। এই সময় নিজের পকেট থেকে দুটি ৫০০টাকার নোট বের করে সংসদে দেখান তিনি।

বৃহস্পতিবার, সংসদের অধিবেশনের দ্বিতীয়ভাগে অধিবেশন কক্ষ সকালের চেয়ে তুলনামূলক ভাবে ফাঁকা থাকলেও, উপস্থিত ছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। অভিষেকের এই বক্তব্য শুনে চুপ করেই বসে ছিলেন তিনি। তৃণমূল সাংসদ জানান, মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন যে যে প্রকল্প চালু করেন। সেগুলির কাজের ক্ষেত্রেও মোদি সরকার কোনও বরাদ্দ এই বাজেটে রাখেনি বলে অভিযোগ করেন অভিষেক। তিনি বলেন, বুলবুল বা সাইক্লোনের ক্ষেত্রেও কোনও বরাদ্দ নেই।
এরপরেই তিনি বলেন, সারাজীবন কষ্ট করে ৫ বা ১০লাখ টাকা জমালেও, কেন্দ্রীয় নীতিতে প্রয়োজনে মাত্র ১ লাখ টাকাই তুলতে পারবে।

এরপরেই রাজ্যের কন্যাশ্রীর প্রকল্পের প্রসঙ্গ টেনে বলেন, সেই প্রকল্পে উপকৃত রাজ্যের মেয়েরা। সবুজসাথীতে সাইকেল পাওয়া গিয়েছে। শুধু রাজ্যের কন্যাশ্রীতেই বরাদ্দ ৭ কোটি। অভিষেক করেন, কেন্দ্রের ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’-র বরাদ্দর ৬৫ শতাংশ অর্থই ব্যয় হয় তার বিজ্ঞাপনে।
অভিষেক জানান, ১৩২০০ শব্দের বাজেটের সবটা তিনি পড়েছেন। কিন্তু সেখানে দেশের বেকারত্ব নিয়ে একটা শব্দও খরচ করা হয়নি।

তৃণমূল সাংসদ বলেন, সংসদ ও সংবাদ মাধ্যম সূত্রে তাঁর কানে এসেছে, দেশে বুলেট ট্রেন চালু হবে না। তাহলে তার জন্য বরাদ্দ ১লাখ ১০হাজার কোটি টাকায় দেশের সেনা জওয়ানদের জন্য বুলটেপ্রুফ জ্যাকেট দেওয়া হোক। “দেশ বুলেট ট্রেন নয়, সেনাবাহিনীর জন্য বুলেটপ্রুফ জ্যাকেট চায়”। সবশেষে অভিষেক বলেন, “আগের বারের ভাষণের মতোই বলছি, দেশ অপারেশন থিয়েটারে থেকে ভেন্টিলেশনের দিকে যাচ্ছে”। মোদি সরকারের প্রতি তীব্র কটাক্ষ করে অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন, “এটা গভর্মেন্ট অফ ইন্ডিয়া নয়, গভর্মেন্ট অফ ইন্ডিয়া প্রাইভেট লিমিলেট হয়ে গিয়েছে”। এদিনের বক্তৃতায় তিনিই ছিলেন তৃণমূলের তরফে একমাত্র বক্তা। চৌত্রিশ মিনিটের বক্তৃতার শেষে অভিষেক কটাক্ষ করে বলেন, এই সরকারের স্লোগান ছিল, “সব কা সাথ, সব কা বিকাশ”। এখন নতুন স্লোগান, “দেশ কা ভুল, কমল কা ফুল”।

আরও পড়ুন-মুখ্যমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ আধিকারিকের রহস্য মৃত্যু

Previous articleমুখ্যমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ আধিকারিকের রহস্য মৃত্যু
Next articleসারদার মূল হোতা আপনাদের দলে, সাহস থাকলে তাঁকে তাড়ান: বিজেপি-কে চ্যালেঞ্জ অভিষেকের