পার্কিং অ্যাটেনডেন্ট পদে চাকরির আবেদন ৪ হাজার ইঞ্জিনিয়ারের ! উদ্বিগ্ন চেন্নাই কর্পোরেশন

প্রায় ৪ হাজার যুবক-যুবতী যারা পার্কিং অ্যাটেনডেন্ট-এর ১৪ টি  শূন্যপদে চাকরির জন্য আবেদন করেছেন। ঘটনাস্থল চেন্নাই । তাঁদের মধ্যে প্রায় ২হাজার প্রার্থী হয় এমবিএ, এমসিএ, বি টেক, এম কম, বি কম, বিবিএ এবং এম ফিল পাস করা। এদের মধ্যে ৭০ শতাংশ স্নাতক এবং ৫০ শতাংশ ইঞ্জিনিয়ার ।
রাজ্য সরকার এমন ঘটনাকে ‘দুর্ভাগ্যজনক’ বলেই মনে করছে। কিন্তু সরকার এও জানিয়েছে, তাঁরা চান তরুণ তরুণীরা সরকারের সিঙ্গল উইন্ডো ক্লিয়ারেন্স স্কিমের সুবিধা নিয়ে নিজেরা উদ্যোগী হয়ে স্ব-নিযুক্তি ঘটাক।
সরকারি আধিকারিকরা স্পষ্ট জানিয়েছেন ,  “চাকরি সরবরাহের দায়িত্ব আমাদের কর্তব্য হলেও আমরা পাঁচ বছরে ৬০ লাখ চাকরি দিতে পারব না। প্রার্থীরা বেসরকারি চাকরিরও সন্ধান করুক। শিক্ষার্থীরা কেবল সরকারি চাকরি চায়, কারণ তারা মনে করে এটি নিরাপদ।”
ঘটনার সূত্রপাত কয়েক মাস আগে। চেন্নাই কর্পোরেশন প্রায় 2000 পার্কিং লট নতুন করে সাজানোর পরিকল্পনা নিয়েছে। এবং দুর্নীতি বন্ধে প্রয়োজন পড়েছে পার্কিং অ্যাটেনডেন্ট শূন্য পদে নিয়োগ।
শুধুমাত্র আনন্দনগর পার্কিং এরিয়াতেই 550 টি পার্কিং লটে অ্যাটেনডেন্স হিসেবে কাজ করার জন্য পার্কিং অ্যাটেনডেন্ট অ্যাপটি ডাউনলোড করার জন্য আবেদন জানিয়েছেন 1400 ইঞ্জিনিয়ার।
চেন্নাইয়ের আরও প্রায় ২৫০ টি পার্কিং লটে সেই একই চিত্র। ডিজিটাল পার্কিং ম্যানেজমেন্ট করার জন্য সবচেয়ে বেশি যারা আবেদন করেছেন, তাদের মধ্যে ইঞ্জিনিয়ারের সংখ্যা সর্বাধিক।
গত সোমবার থেকে ঠিকাদারের আন্ডারে প্রায় 1000 পার্কিং অ্যাটেনডেন্ট কাজ শুরু করলেও, শুক্রবার আবেদনকারী ইঞ্জিনিয়াররা বিভিন্ন পার্কিং লটে বিক্ষোভ দেখান । তাদের মূল বক্তব্য, ইঞ্জিনিয়ারিং পাশ করার পর তারা আজও চাকরি পায়নি। তাই শূন্য পদে নিয়োগের জন্য যে যোগ্যতা চাওয়া হয়েছে, তার থেকে অনেক বেশি যোগ্যতা তাদের আছে এই অজুহাতে তাদের বাদ দেওয়া যাবে না। অবিলম্বে তাদের এই শূন্য পদে নিয়োগের ব্যবস্থা করুক সরকার। সরকারি সূত্রে জানা গিয়েছে প্রায় 18 হাজার জন এই শূন্য পদে নিয়োগের জন্য এই অ্যাপটি ইতিমধ্যেই ডাউনলোড করেছেন।
এমনকি যারা এই অ্যাপটি ডাউনলোড করেছেন তাদের দক্ষতা অবাক করেছে সরকারি আধিকারিকদের। তাই রীতিমতো কপালে ভাঁজ চেন্নাই কর্পোরেশনের । কীভাবে এই পরিস্থিতি সামাল দেওয়া যায় তা নিয়ে ঘনঘন বৈঠকে বসছেন সরকারি আধিকারিকরা।

Previous articleব্রেকফাস্ট নিউজ
Next articleম্যান ইউকে হারিয়ে চমক ভারতের!