মোদিকে তিন পরামর্শ মনমোহনের

বর্তমানকে পরামর্শ দিলেন প্রাক্তন। দেশ এই মুহূর্তে কঠিন পরিস্থিতির মধ্যে যাচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তিনটি বিষয়ে ব্যবস্থা ও উদ্যোগ নিতে বললেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। একটি সর্বভারতীয় সংবাদপত্রে এ বিষয়ে মতামত দিয়েছেন প্রবীণ কংগ্রেস নেতা।

মনমোহনের মতে, দেশ এই মুহূর্তে খুবই কঠিন এক পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে। ভারতের উদার গণতান্ত্রিক ভাবমূর্তি আন্তর্জাতিক ক্ষেত্রে ধাক্কা খেয়েছে। সাম্প্রদায়িক হিংসা, অর্থনৈতিক মন্দা এবং বিশ্বব্যাপী করোনাভাইরাস বা কোভিড-১৯ -এর প্রভাবে আক্রান্ত ভারত। এই তিন ধরনের সংকট কাটাতে আরও সক্রিয় হয়ে বার্তা দেওয়া উচিত মোদির। আর এটা শুধু কথায় নয়, কাজে প্রমাণ করতে হবে তাঁকে।

মনমোহনের বক্তব্য, এইসব সংকটের মোকাবিলায় ভারত যে তৈরি তার জন্য আন্তর্জাতিক মহল ও দেশের মানুষের কাছে কাজ দিয়েই আস্থা জাগাতে হবে। উদার গণতন্ত্র আজ বিপন্ন। অর্থনৈতিক স্থিতিশীলতা নষ্ট হয়ে গিয়েছে। স্বাস্থ্যক্ষেত্রেও সংকটের আশঙ্কা দেখা দিয়েছে। এই অবস্থা কাটাতে মনমোহনের তিন দাওয়াই: ১) অর্থনৈতিক উন্নয়নের দীর্ঘমেয়াদি রূপরেখা তৈরি করা ২) নাগরিকত্ব আইন প্রত্যাহার অথবা সংশোধন করা ৩) করোনাভাইরাস মোকাবিলায় সর্বাধিক গুরুত্ব দিয়ে দ্রুত পদক্ষেপ গ্রহণ করা।

Previous articleকরোনার আশঙ্কা এবার কলকাতাতেও, আইডি হাসপাতালে ভর্তি ৩
Next articleকোন্নগর পুরসভার উদ্যোগ, সাজলো অবন ঠাকুরের বাগানবাড়ি