শোভন ঘনিষ্ঠ রত্না এবার বাম-কংগ্রেসের মেয়র পদপ্রার্থী! আজ আসন রফা নিয়ে বৈঠক

বিকাশ রঞ্জন ভট্টাচার্য রাজ্যসভার পঞ্চম আসনে নিশ্চিত হওয়ার পর আসন্ন কলকাতা পুরসভা নির্বাচনে বামেদের মেয়র পদপ্রার্থী হওয়ার দৌড়ে এগিয়ে গেলেন সিপিএমের দীর্ঘদিনের কাউন্সিলর রত্না রায় মজুমদার। দলীয় সূত্রে খবর, রত্নদেবীকে সামনে রেখেই এবার ছোট লালবাড়ি দখলের লড়াইয়ে নামতে চায় বামেরা। জানা যাচ্ছে, শরিক দলগুলির পাশাপাশি জোটসঙ্গী কংগ্রেসেরও সায় আছে এই নামে। বর্তমানে রত্না রায় মজুমদার পুরসভায় বিরোধী দলনেত্রী। দীর্ঘদিন পুরপ্রতিনিধি হওয়ার সুবাদে পুরসভার কাজকর্ম এবং প্রশাসনিক বিষয়টিও ভালোই বোঝেন। তাই সবদিক ভাবনা চিন্তা করে রত্না রায় মজুমদারকে মেয়র পদপ্রার্থী করতে চায় বামেরা, এমনই খবর আলিমুদ্দিনের।

১৯৮৫ সাল থেকে বেহালা চত্বরে ১২৮ নম্বর ওয়ার্ড থেকে জিতে আসছেন রত্না রায় মজুমদার। মাঝে ২০১০ সালে দল টিকিট না দেওয়ায় বামেরা ওই ওয়ার্ড হারায়। কিন্তু ২০১৫ সালের পুরসভা নির্বাচনে ফের সিপিএমের টিকিটে লড়ে ১২৮ নম্বর ওয়ার্ড পুনরুদ্ধার করেন রত্না। তৃণমূলের ভরা জোয়ারে যা নজিরবিহীন ঘটনা।

শোনা যায়, কলকাতার প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়-এর তাঁর সুসম্পর্ক ছিল। এবং আছে। তাই শোভনের আমলে বাম কাউন্সিলর হওয়া সত্ত্বেও রত্না রায় মজুমদার বিশেষ গুরুত্ব পেতেন পুরসভায়। তৎকালীন মেয়রের সঙ্গে ভালো সম্পর্ক বজায় রেখে নিজের ওয়ার্ডের জন্য পুরসভা থেকে তিনি বাড়তি সুবিধা আদায় করে নিতেন বলেও জানা যায়।

এলাকাতেও দারুণ প্রভাব তাঁর। সর্বস্তরের মানুষের কাছে রয়েছে জনপ্রিয়তা। স্বচ্ছ ইমেজ ও ভাবমূর্তি। পাশাপাশি, প্রাক্তন মেয়র এখন তৃণমূল ছেড়েছেন। কেন ছেড়েছেন? কীজন্য ছেড়েছেন? ইত্যাদি বিষয়গুলি নিয়ে প্রচারে সবচেয়ে ভালো ঝড় তুলতে পারবেন রত্না রায় মজুমদার। সব মিলিয়ে বাম-কংগ্রেস মেয়র পদপ্রার্থী হিসেবে যোগ্য তিনি।

এদিকে, এপ্রিলে পুরভোট ধরে নিয়ে নিজেদের প্রার্থী তালিকা চূড়ান্ত করতে তৎপর বাম-কংগ্রেস। পুরভোটে কেমন প্রার্থী হবে বামেদের? কতগুলো আসনে প্রার্থী দেবে বাম ও কংগ্রেস, এই নিয়ে দফায় দফায় আলোচনা চলছে দুই শিবিরে। আজ, মঙ্গলবার প্রার্থী তালিকা চূড়ান্ত করতে সিপিএমের কলকাতা জেলা অফিস প্রমোদ দাশগুপ্ত ভবনে বৈঠকে বসতে চলেছে বাম ও কংগ্রেস নেতৃত্ব।

তার আগে সূত্রের খবর, মধ‍্য কলকাতার ও বড়বাজার এলাকায় প্রার্থী দিতে চায় কংগ্রেস। প্রাথমিক আলোচনায় মোটামুটি ঠিক হয়েছে যে ৬০ নম্বর ওয়ার্ডে মহম্মদ নাসিরকে প্রার্থী করতে পারে কংগ্রেস। ৫৩ নম্বর ওয়ার্ডে আকবর খন্দকার, ৫৬ নম্বর ওয়ার্ডে মহম্মদ নাসিম ও ৪৯ নম্বর ওয়ার্ডে সম্ভবত মোনালিসা বন্দ্যোপাধ্যায়কে প্রার্থী করতে চলেছে কংগ্রেস। তবে বড় চমক দিতে চলেছে ৪৮ নম্বর ওয়ার্ডে। ওই ওয়ার্ড থেকে সম্ভবত প্রাক্তন এক ক্রীড়া প্রশাসককে দাঁড় করাতে চলেছে কংগ্রেস। তাঁর সঙ্গে আলোচনা প্রায় পাকা বলে জানা যাচ্ছে।

এদিকে সিপিএমের ক্ষেত্রে মহিলা, ছাত্রযুব মিলিয়ে এলাকায় সুপরিচিত, স্বচ্ছভাবমূর্তির প্রায় ৮০ জনকে বাছা হয়েছে। এরিয়া কমিটি থেকে নাম গিয়ে পৌঁছেছে কলকাতা জেলা নেতৃত্বের কাছে। এবার তার থেকেই চূড়ান্ত তালিকা তৈরি হবে।

Previous articleসমকামী দুই পুরুষের জমকালো বিয়ের সাক্ষী থাকল মার্কিন মুলুক
Next article‘বিশ্ববাংলা সংবাদ’-এর জের, সাতসকালেই অদিতিকে রেল পুলিশের জোড়া ফোন