লন্ডন থেকে ফিরে কাদের সঙ্গে সাক্ষাৎ তরুণের, খোঁজ নিল ‘এখন বিশ্ব বাংলা সংবাদ’

রাজ্যের প্রথম করোনা আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে কলকাতায়। রবিবার লন্ডন থেকে এয়ার ইন্ডিয়ার বিমানে শহরে ফেরেন আক্রান্ত ওই তরুণ। রাজ্যে করোনা আক্রান্ত ধরা পড়ার পরই তৎপর হয়েছে স্বাস্থ্য দফতর।
আক্রান্ত তরুণের মা রাজ্যের স্বরাষ্ট্র দফতরের আমলা। রবিবার ফেরার পর চলতি সপ্তাহে মায়ের সঙ্গে নবান্নে গিয়েছিলেন ওই তরুণ। এমনকী কলকাতায় ফিরে এম আর বাঙুর হাসপাতালেও যান তিনি। অভিযোগ, সেখানে তাঁকে আইডিতে গিয়ে পরীক্ষা করতে বলা হলেও কথা শোনেননি ওই তরুণ। এরপর মঙ্গলবার তাঁর শরীরে কোভিড-১৯ পজিটিভ মেলে। বর্তমানে তাঁকে বেলেঘাটা আইডিতে আইসোলশনে রাখা হয়েছে। এদিকে তরুণের দেহে করোনা পজিটিভ হওয়ায়, খতিয়ে দেখা হচ্ছে গত দু’দিন নবান্নে তাঁর এবং তাঁর মায়ের সংস্পর্শে কারা এসেছিলেন। তাঁদের কারও মধ্যে করোনার উপসর্গ দেখা দিলে আইসোলেশনে দ্রুত পাঠানোর ব্যবস্থা তৈরি রাখছে স্বাস্থ্য দফতর। ইতিমধ্যে তাঁর বাবা, মা ও গাড়ির চালককে রাজারহাটে কোয়ারেন্টাইন করা হয়েছে। এম আর বাঙুর হাসপাতালের নোডাল অফিসার আইসোলেশনে চলে গিয়েছেন। পাশাপাশি ওই তরুণের সঙ্গে যাঁরা বিমানে ফিরেছিলেন, তাঁদের প্রত্যেকের সন্ধান শুরু করেছে স্বাস্থ্য দফতর। সূত্রের খবর, ওই বিমানের যাত্রীদের তালিকা চেয়ে পাঠিয়েছে স্বাস্থ্য দফতর।

অন্যদিকে স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে ফের লালার নমুনা সংগ্রহ করে নাইসেডে পাঠানো হচ্ছে। সেখানেই তরুণের সোয়াব টেস্ট হয়েছে। লালার নমুনা পাঠানো হচ্ছে পুণের ইনস্টিটিউট অফ ভাইরোলজিতেও। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, আক্রান্ত তরুণের শরীরে জ্বর, কাশি, শ্বাসকষ্ট, কিছুই নেই। অর্থাৎ ‘অ্যাসিম্পটোম্যাটিক’। অথচ, শ্বাসনালিতে রয়েছে করোনার উপস্থিতি।
আক্রান্ত ওই তরুণ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র। ইংল্যান্ডে বন্ধুদের সঙ্গে একটি জন্মদিনের পার্টিতে যান তিনি। সেই পার্টিতেই বেশ কয়েকজন যুবক যুবতীর করোনা আক্রান্ত হয়েছেন। এরপর রবিবার দেশে ফেরেন তিনি। তবে কলকাতা বিমানবন্দরে থার্মাল স্ক্যানিংয়ে ওই তরুণের শরীরে কোনও উপসর্গ মেলেনি। চিকিৎসকদের মতে, ভাইরাস ইনকিউবেশনে থাকায় যন্ত্র তা বুঝতে পারেনি।

আরও পড়ুন-করোনা নিয়ে গুজব ছড়ালেই কড়া ব্যবস্থা, ট্যুইট বার্তা কলকাতার পুলিশ কমিশনারের

Previous articleকরোনা নিয়ে গুজব ছড়ালেই কড়া ব্যবস্থা, ট্যুইট বার্তা কলকাতার পুলিশ কমিশনারের
Next articleকরোনা ভাঙল ২৮০ বছরের রীতি