জীবাণু মারার কীটনাশক শ্রমিকদের শরীরে ছিটিয়ে জীবাণুমুক্ত করল যোগী সরকার?

করোনার ভয়াবহ পরিস্থিতির মাঝে অমানবিক যোগী সরকার। একটি ভিডিও নিয়ে তোলপাড় রাজনৈতিক মহল। অভিযোগ, কেন্দ্র সরকার শ্রমিকদের সঙ্গে পশুর মতো ব্যবহার করছেন, আর তার প্রমাণ বহন করছে এই ভিডিও। কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী সেই ভিডিও ট্যুইট করে অমানবিক আখ্যা দেওয়ায় সেটি অন্য মাত্রা পেয়েছে এই সময়তেও।

ভিডিওয় দেখা যাচ্ছে দিল্লির গায়ে উত্তরপ্রদেশের গাজিয়াবাদে হাঁটতে হাঁটতে শ্রমিকরা রাস্তায় বসে জিরোচ্ছেন। যোগীর স্বাস্থ্যকর্মীরা তখন রাস্তাকে জীবাণুমুক্ত করতে রাসায়নিক ওষুধ ছড়াচ্ছেন। অফিসারদের সামনে রেখেই সেই মারত্মক রাসায়নিক শ্রমিকদের গায়ে ছড়ানো হচ্ছে তাদের জীবাণুমুক্ত করতে!আর সেই নিয়েই শুরু হয়েছে সমালোচনা। বিরোধীদের বক্তব্য —

প্রথমত, অভুক্ত শ্রমিকদের খাবারের বদলে বিষাক্ত রাসায়নিক দেওয়ার নির্দেশ কার? মুখ্যমন্ত্রী যোগী এর দায়িত্ব এড়াতে পারেন না। জীবাণু নাশক এই রাসায়নিকে শ্রমিকরা অসুস্থ হলে বা মৃত্যু হলে তার দায়িত্ব সরকার নেবে?

দ্বিতীয়ত, যে রাসায়নিক পশুদের গায়েও দেওয়া হয় না, সেই রাসায়নিক মানুষের গায়ে দেওয়া হয় কোন যুক্তিতে?

তৃতীয়ত, এই ‘অশিক্ষিত’দের দিয়ে মোদি সরকার করোনার বিরুদ্ধে যুদ্ধের স্পর্ধা কী করে করছে?

চতুর্থত যারা করেছে, তাদের গ্রেফতার করে কেন শাস্তি দেওয়া হবে না?

পঞ্চমত, মুখুমন্ত্রী যোগী কেন প্রকাশ্যে ক্ষমা চাইবেন না! কেন্দ্রের স্বাস্থ্য মন্ত্রকের কর্তাকে কেন ঘটনা ঘটানো লোকজনকে তিরাষ্কার করতে হচ্ছে ‘অজ্ঞ’ আখ্যা দিয়ে!

ঘটনা হলো, করোনা হামলার মাঝে রাজনীতির প্রসঙ্গ উত্থাপন করতে না চাইলেও বিজেপি সরকারের অমানবিক কাজকর্ম বাধ্য করছে বিরোধীদের হাতে অস্ত্র তুলে দিতে।

Previous articleচিকিৎসার জন্য গিয়ে অন্ধ্রে আটকে রাজ্যের কমপক্ষে ৪০ জন
Next articleসংক্রমণ রোধে সিউড়িতে “বহিরাগতের প্রবেশ নিষেধ”