আর্থিক মন্দা: যাদবপুরের পরে একই হাল অন্যান্য বিশ্ববিদ্যালয়েরও

লকডাউনের মধ্যে মোটা বেতনের চাকরি জুটেছিল। সে খবর এসেছিল সংবাদ শিরোনামে। কিন্তু কিছুদিন যেতে না যেতেই নিরাশা। দীর্ঘ লকডাউনে আর্থিক মন্দা ও কর্মী ছাঁটাইয়ের আশঙ্কা ছিলই। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের 12 জন ছাত্রের পড়ুয়ার নিয়োগ স্থগিত রেখেছে মার্কিন সংস্থা। তবে শুধু যাদবপুরেরই নয়, কোপ পড়েছে কলকাতা বিশ্ববিদ্যালয় সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসিং-এ চাকরির প্রতিশ্রুতি পাওয়া পড়ুয়াদের উপরেও।

প্রতিশ্রুতি সত্ত্বেও চাকরি পাচ্ছেন না কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং-এর পড়ুয়ারাও। বেঙ্গালুরু ও কলকাতা-নির্ভর কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিংয়ের একটি স্টার্টআপ কোম্পানি দু’জন পড়ুয়াকে চাকরির অফার লেটার পাঠিয়েও পিছিয়ে এসেছে। কয়েকজন ইন্টার্নকেও তারা বারণ করে দিয়েছে।
সমস্যায় শিবপুরের আইআইইএসটি-র পড়ুয়ারাও। অনেকেই চাকরি পাওয়ার খবর পেয়েছেন, তবে এখনও অফার লেটার পাননি। এই পরিস্থিতিতে কোম্পানিগুলি যাতে পিছিয়ে না যায়, সেই অনুরোধ জানিয়ে ইমেল করেছেন আইআইইএসটি কর্তৃপক্ষ।
মৌলানা আবুল কালাম আজাদ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কাছেও খবর, তাদের কলেজের অনেক পড়ুয়া চাকরি পেয়েও প্রত্যাখানের মুখে পড়ছেন। এই অবস্থায় বিকল্প চাকরির সন্ধান ও ব্যবসা শুরুর শিক্ষা দেওয়ার পথে হাঁটছে প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং বিভাগের ১২ পড়ুয়া চাকরির নিয়োগপত্র পেয়েছিলেন লকডাউনের মধ্যেই। জুলাইয়ে তাঁদের বেঙ্গালুরুর অফিসে যোগ দেওয়ার কথা ছিল। কিন্তু আচমকা নিয়োগকারী মার্কিন কর্পোরেট সংস্থা জানিয়ে দিয়েছে, চাকরিতে এখন যোগ দেওয়া যাবে না। মোটা বেতনের চাকরি পেয়েও, শেষ পর্যন্ত তা আর হবে কি না, এখন তা নিয়ে সংশয়ে পড়ুয়ারা।
লকডাউন দীর্ঘায়িত হওয়ায় বিশ্ব-অর্থনীতির মন্দা চাকরি বাজারে তার প্রভাব নিয়ে আশঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরাও।  তবে উপাচার্যদের আশা, আমেরিকায় আর্থিক মন্দার কারণে এই পরিস্থিতি হলেও, সব জায়গায় চাকরির ক্ষেত্রে এই চিত্র দেখা যাবে না।

Previous articleঅভিনব উদ্যোগ! আজ করোনাযোদ্ধাদের ধন্যবাদ ভারতীয় বায়ুসেনার, সঙ্গে নৌসেনাও
Next articleকাশ্মীরে গুলির লড়াইয়ে শহিদ কর্নেল-মেজর সহ ৫, নিহত ২ জঙ্গি