পেট্রোল-ডিজেলের লাগাতার দাম বৃদ্ধি নিয়ে কেন্দ্রকে পুঁজিপতিদের সরকার বলে কটাক্ষ ফিরহাদের

বিশ্ববাজারে পেট্রোল-ডিজেলের দাম কমলেও ভারতে পেট্রোল ও ডিজেলের দাম ক্রমাগত বেড়েই চলেছে। গত ১০দিনে পেট্রোলের দাম অনেকটাই বেড়েছে। যা নিয়ে এবার সরব হলেন কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম। আজ মঙ্গলবার তিনি জানিয়েছেন, আসলে দেশের সরকার পুঁজিবাদী ও পুঁজিপতিদের সরকার। তাই পুঁজিপতি পুঁজিবাদীদের যাতে বেশি আগ্রহী সেখানেই নিজেকে নিযুক্ত করেন দেশের সরকার। আর সেই কারণে ভারতে পেট্রোল-ডিজেলের দাম এতটাই বাড়ছে।

এর পাশাপাশি ফিরহাদ হাকিম করোনা এবং ডেঙ্গু নিয়েও কলকাতা পুরসভার ভাবনা কী, সেটা জানান। শহর কলকাতা জুড়ে করোনার জন্য অ্যান্টিবডি টেস্ট ইতিমধ্যেই শুরু হয়েছে। কলকাতা শহরের বাসিন্দাদের রোগ-প্রতিরোধ ক্ষমতা এই করোনা আবহে কতটা আছে, তা দেখা হচ্ছে এই টেস্টের মাধ্যমে। এবং এটি দেখা হচ্ছে সম্পূর্ণ আইসিএমআর গাইডলাইন অনুযায়ী। কলকাতার বাসিন্দাদের রক্তের নমুনা সংগ্রহ করে তা পাঠানো হচ্ছে চেন্নাইতে। সেখানে রক্তের নমুনা নিয়ে রিসার্চ করা হচ্ছে এবং দেখা হবে কলকাতার বাসিন্দাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কতটা। এমনটাই জানান ফিরহাদ হাকিম।

এদিন ফিরহাদ হাকিম ডেঙ্গু নিয়ে জানিয়েছেন, এখনও সেভাবে ডেঙ্গুর প্রকোপ শুরু হয়নি। তবে ডেঙ্গু নিয়ে কলকাতা পুরসভা প্রচার চালাচ্ছে। পুরকর্মীরা প্রতিটি বাড়িতে গিয়ে খোঁজ নিচ্ছেন। কোনও বাড়িতে যেন জল না জমে, সেটা দেখা হচ্ছে।

তবে এই মুহূর্তে একটু অসুবিধা সৃষ্টি হয়েছে। কারণ, করোনা আবহে কোনও ব্যক্তি বা কোনও মানুষ তাঁর নিজের বাড়িতে পুরকর্মীদের প্রবেশ করতে দিচ্ছে না । সেই কারণে পুরকর্মীদের বাড়ি ঢুকে পর্যবেক্ষণ করতে একটু হলেও অসুবিধা হচ্ছে । তবে তারা সমস্ত মানুষকে জিজ্ঞাসা করছেন এবং বলছেন কোনও খোলা জায়গায় কেউ যেন জল জমতে না দেন। কেননা, জমা জলে এডিস মশা বৃদ্ধি লাভ করে আর তার ফলেই কিন্তু ডেঙ্গুর প্রকোপ বাড়তে পারে। অর্থাৎ, মানুষকে অনেক বেশি সচেতন হতে হবে বলে জানান ফিরহাদ হাকিম।

এদিন কলকাতার মুখ্য প্রশাসক আরেকটি গুরুত্বপূর্ণ দিক তুলে ধরেছেন। যদি কারোর জলাশয় থাকে বা পচা ডোবা থাকে, সেগুলো কিন্তু ইতিমধ্যে ভরিয়ে ফেলতে হবে। সেই জমির মালিক বা পুকুরের মালিককে তা কিন্তু কলকাতা পুরসভার তরফ থেকে জানানো হয়েছে। কিছুদিনের মধ্যে সমস্ত জমির মালিকদের নোটিশ দেওয়া হবে, আর তা সত্ত্বেও যদি জলাজমি পরিষ্কার না করা হয়, তাহলে পুরসভার পক্ষ থেকে পদক্ষেপ গ্রহণ করা হবে।

এদিকে, আজ ১৬ জুন দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের ৯৫ তম মৃত্যুবার্ষিকী। দেশবন্ধুকে শ্রদ্ধাজ্ঞাপন করতে এদিন কেওড়াতলা মহা শ্মশানে উপস্থিত ছিলেন ফিরহাদ হাকিম ।সঙ্গে ছিলেন দক্ষিণ কলকাতার সাংসদ মালা রায। তাঁরা দু’জনেই চিত্তরঞ্জন দাসের মূর্তিতে মালা দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করেন।

Previous article১৩ রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী যা বলছেন…
Next articleভাইরাস সংক্রমণ রুখতে অভিনব উদ্যোগ মন্দিরের, বিনা স্পর্শে বাজবে ঘণ্টা