এবার বাড়িতে বসেই ISKCON-এর রথের দড়ি টানতে পারবেন ভক্তরা !

করোনার কারণে বাতিল হয়েছে পুরীর জগন্নাথ মন্দিরের রথ যাত্রা, মাহেশের রথযাত্রা এবং ইসকনের রথযাত্রা।

আর এই কারণে ইন্টারন্যাশনাল সোসাইটি ফর কৃষ্ণা কনশাসনেস (ISCON) সিদ্ধান্ত নিয়েছিল এ বছর কলকাতায় রথযাত্রা স্থগিত রাখা হবে। সামাজিক দূরত্ববিধি মেনে বহু লোকের সমাগম রুখতেই রথযাত্রা স্থগিত রাখা হচ্ছে বলে জানানো হয় ইস্কন কর্তৃপক্ষর তরফে। কিন্তু তাবলে কী আর জগন্নাথের দর্শন পাবেন না সাধারণ মানুষ? তা আবার হয় নাকি! ৪৯ বছরের প্রথা ভেঙে ইসকনের রথ কলকাতার রাস্তায় না বেরোলেও রথযাত্রা বাড়ি বসেই দেখতে পাবেন ভক্তরা। মায়াপুরের মন্দির থেকে রাজাপুরের জগন্নাথ মন্দির পর্যন্ত ৬ কিমি পথ ধরে যখন এগিয়ে যাবে রথ, তখন বাড়িতেই তাই সরাসরি সম্প্রচার দেখতে পাবেন অগুনতি মানুষ।

কীভাবে এই রথযাত্রা দেখা যাবে?

Mercy on Wheels নামে ডিজিটাল উদ্যোগের মাধ্যমে গোটা বিশ্বের প্রায় ১০৮টি রথযাত্রা বাড়িতে বসেই দেখতে পাবেন ভক্তরা। এর জন্যে তৈরি হয়েছে একটি ডিজিটাল প্ল্যাটফর্ম। এখনেই দেওয়া লিংক-এ ভক্তরা যজমান হিসেবে নিজেদের নাম রেজিস্টার করতে পারেন। রেজিস্ট্রেশন প্রক্রিয়া শেষ হলে একটি ইউনিক কোড বা নম্বর দেওয়া হবে। সেই কোডের মাধ্যমেই রথযাত্রা সম্পর্কে সব তথ্য পৌঁছে যাবে ভক্তদের কাছে। জানা যাবে ২৩, ২৪ তারিখ কখন দেখা যাবে রথযাত্রার টেলিকাস্ট। গোটা প্রোগ্রামটিই হবে ডিজিটালি কোডেড। যখনই কোনও যজমান লগইন করবেন সাইটে, তখনই তাঁকে নির্দিষ্ট নির্দেশ দেওয়া হবে এবং সময় মতো স্ক্রিনে ভেসে উঠবে রথযাত্রা। রথযাত্রার দিন সকাল ৮টার মধ্যে লগইন করতে হবে সাইটে। সেখানেই দেওয়া থাকবে পরবর্তী নির্দেশ।

ইসকন মায়াপুরের তরফে জানানো হয়েছে, ‘ভার্চুয়াল স্টিমিউলেশনের মাধ্যমে ঘরে বসেই রথের দড়িও টানতে পারবেন ভক্তরা। গোটা পরিবার সামিল হতে পারবেন আরতিতে।