করোনা আবহে অ্যাডমিশন টেস্ট কার্যত অসম্ভব, বিকল্প পথ খুঁজছে প্রেসিডেন্সি-যাদবপুর

করোনা আবহে অন্য সবক্ষেত্রের মত শিক্ষাক্ষেত্রেও তৈরি হয়েছে প্রবল অনিশ্চয়তা। এরইমধ্যে উচ্চমাধ্যমিক-সহ বিভিন্ন বোর্ডের ফলাফল প্রকাশিত হয়েছে। ছাত্র-ছাত্রীদের এবার উচ্চ শিক্ষার জন্য কলেজে ভর্তি হওয়ার পালা। কিন্তু সে ক্ষেত্রেও প্রবল অনিশ্চিতয়তা। প্রেসিডেন্সি থেকে যাদবপুর বিশ্ববিদ্যালয়, রাজ্যের নামী বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তি প্রক্রিয়া এখন কার্যত কঠিন চ্যালেঞ্জর মুখে দাঁড়িয়েছে।

প্রেসিডেন্সি কিংবা যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে এখন অ্যাডমিশন টেস্ট নেওয়া প্রায় অসম্ভব। তাই বিকল্প পদ্ধতিতে ভর্তি নেওয়া নিয়ে ভাবনাচিন্তা চলছে এই দুই বিশ্ববিদ্যালয়ে।

এতদিন পর্যন্ত যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান বিভাগে অ্যাডমিশন হয়ে আসছে বারো ক্লাসের নম্বরের ভিত্তিতে। আর্টসে বা কলা বিভাগে ভর্তির ক্ষেত্রে বোর্ডের নম্বরের পাশাপাশি অ্যাডমিশন টেস্টও বিচার্য বিষয় এখানে। কিন্তু এই পরিস্থিতিতে কী হবে? অধ্যাপকদের চিঠি দিয়ে ২৩ জুলাইয়ের মধ্যে মতামত জানাতে বলেছে শিক্ষক সংগঠন জুটা।

অন্যদিকে, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হয় প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে। পরীক্ষা নেয় জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। কিন্তু এবার সম্ভবত সেটা আর হচ্ছে না। তাহলে বিকল্প পথ কী? ঠিক করে উঠতে পারেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে খাতায় কলমে যে অ্যাডমিশন টেস্ট কার্যত অসম্ভব তা স্বীকার করে নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

Previous articleচোপড়া কাণ্ডে সিবিআই তদন্ত চেয়ে অমিত শাহ’ র দরবারে বিজেপির প্রতিনিধি দল
Next articleপ্রতিটি রাজ্যে ভাইরাস পরীক্ষা বাড়ানোর নির্দেশ ICMR-এর