সিনেপ্রেমীদের জন্য সুখবর! অগস্টেই দেশজুড়ে খুলতে পারে সিনেমা হল

করোনা আবহে সামাজিক দূরত্ব বিধি বজায় রাখতে সেই লকডাউনের শুরু থেকেই দেশজুড়ে বন্ধ আছে বিভিন্ন প্রেক্ষাগৃহ ও সিনেমা হলগুলি। শ্যুটিং শুরুর অনুমতি মিললেও সিনেমা হল খোলার এখনও কোনও সবুজ সংকেত কিন্তু দেয়নি কেন্দ্রীয় সরকার। দীর্ঘ সময় ধরে সিনেমা হলগুলি বন্ধ থাকায় একদিকে যেমন বহু মানুষ কর্মহীন হয়ে পড়েছেন, ঠিক একইভাবে নতুন নতুন সিনেমাগুলিও মুক্তির ক্ষেত্রে তা বাধা হয়ে দাঁড়িয়েছে।

ঠিক কবে থেকে খুলতে পারে সিনেমা হল? এই প্রশ্ন যখন চারপাশে ঘুরপাক খাচ্ছে, ঠিক সেই সময়ই একটা দিশার আলো দেখা দিল। অগস্ট মাসেই সিনেমা হলের দরজা খুলে দেওয়া হোক, এই মর্মে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে আর্জি জানাল তথ্য ও সম্প্রচার মন্ত্রক।

করোনা মহামারীর জন্য সিমেমা শিল্প। সিনেমা হল বন্ধ থাকায় আটকে রযেছে বহু সিনেমার রিলিজ। এই আবহেই তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সচিব অমিত খারের সঙ্গে সিআইআই মিডিয়া কমিটির এক গুরুত্বপূর্ণ বৈঠক হয়। সেখানেই সিনেমা হল খোলা নিয়ে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। এরপরই কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিবের কাছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সচিব পরামর্শ দিয়েছেন অগস্টেই সিনেমা হল খুলে দেওয়া যেতে পারে।

তবে তিনি অবশ্য জানিয়েছেন, এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন স্বরাষ্ট্রমন্ত্রকের সচিব অজয় ভাল্লা। জানা যাচ্ছে, পয়লা অগস্ট থেকে ৩১ অগস্টের মধ্যে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বিধি মেনেই দেশজুড়ে ধাপে ধাপে সিনেমা হল খুলে দেওয়ার পরামর্শই দেওয়া হয়েছে।

এর জন্য কয়েকটি শর্ত আরোপ করা হতে পারে সিনেমা হল ও মাল্টিপ্লেক্স কর্তৃপক্ষের কাছে। যেমন, সামনের সারিতে একটি বাদে একটি সিটে টিকিট বিক্রি। পরের সারি ফাঁকা রাখতে হবে। একইভাবে পরের সারিতে টিকিট বুকিং করা যাবে। তবে এই ব্যবস্থায় ব্যাপক ক্ষতির সম্মুখীন হতে হবে বলেই জানাচ্ছেন বিভিন্ন সিনেমা হল ও মাল্টিপ্লেক্স কর্তৃপক্ষ।

উল্লেখ্য, গত ২৫ মার্চ থেকে লকডাউনের জেরে বন্ধ দেশের সমস্ত সিনেমা হল। পরে লকডাউন শিথিল হলেও সিনেমা হল খোলার অনুমতি এখনও দেয়নি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। তবে এই খবরে এবার সিনেমা হল মালিক ও কর্মচারীরা আশায় বুক বাঁধছে। সিনে প্রেমীরাও হলে গিয়ে সিনেমা দেখার অপেক্ষায় প্রহর গুণছেন।

Previous articleআন্দোলনের চাপে ঘুরে গেল হাইওয়ের নকশা, বাঁচল শতাব্দী প্রাচীন গাছ
Next articleসরকারি হাসপাতালে ভিডিও কলে ভাইরাস আক্রান্ত রোগী কথা বলতে পারবেন পরিজনদের সঙ্গে!