ভারতের বন্ধুত্বের জবাবে  কার্গিলে  বিশ্বাসঘাতকতা করেছিল পাকিস্তান, ‘মন কি বাত’-এ সাফ কথা মোদির

কার্গিল বিজয় দিবসের দিনে ‘মন কি বাত’ অনুষ্ঠানে শহিদ জওয়ানদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । তিনি বলেছেন, “বীর জওয়ানদের আত্মত্যাগ দেশ মনে রাখবে। কার্গিলের জয় সেনাদের মনোবলের জয়। ওদের দেশপ্রেম আমাদের অনুপ্রাণিত করবে।”
মোদি বলেন, ‘পাকিস্তান কার্গিলে দুঃসাহস দেখিয়েছিল। ভারতের বন্ধুত্বের জবাবে বিশ্বাসঘাতকতা করেছিল পাকিস্তান। ভারতের পিঠে ছোরা ঢুকিয়েছিল পাকিস্তান। তিনি আরও বলেন , ‘ভৌগোলিক প্রতিবন্ধকতাকে জয় করেছিল ভারতীয় সেনারা। কার্গিল যুদ্ধ সৈনিকদের সম্মান রেখেছিল। আমাদের পদক্ষেপ সৈনিকদের মনোবল বাড়াবে। ’
এদিন তিনি সিবিএসই, আইসিএস পরীক্ষার কৃতী পড়ুয়াদের সঙ্গে কথাও বলেন। হরিয়ানা, উত্তরপ্রদেশ, তামিলনাড়ু ও কেরলের সফল পড়ুয়াদের সঙ্গে এদিনের ‘মন কি বাত’-এ কথা বলেছেন তিনি। এরই পাশাপাশি দেশের করোনা পরিস্থিতি, আত্মনির্ভর ভারত ও রাখি বন্ধন উৎসবের কথাও তিনি উল্লেখ করেন।
ভারতে সুস্থতার হার সবচেয়ে বেশি, মন কি বাতে দাবি প্রধানমন্ত্রীর।
তিনি বলেন,
করোনার সংক্রমণ রুখতে সবরকম চেষ্টা চালানো হলেও বিশ্বজুড়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। কিন্তু গত কয়েক মাসে যেভাবে সকলে লড়াই করেছেন তা অনেক আশঙ্কাকে ভুল প্রমাণ করেছে। আজ আমাদের দেশে সুস্থতার হার অন্য বহু দেশের তুলনায় অনেক বেশি। আর মৃত্যুর হার অন্য অনেক দেশের তুলনায় কম। তবে আমাদের মনে রাখতে হবে করোনা এখনও আগের মতোই মারাত্মক। তাই এখনও সমস্তরকম সতর্কতামূলক পদক্ষেপ করতে হবে। নির্দিষ্ট দূরত্ব বজায় রাখা, মাস্ক পরা, হাত ধোওয়ার মতো পদক্ষেপ চালিয়ে যেতে হবে। একদিকে আমাদের পুরো সতর্কতার সঙ্গে করোনার বিরুদ্ধে লড়তে হবে। অন্যদিকে আমাদের ব্যবসা-বাণিজ্যও শুরু করতে হবে।

Previous articleচিন-পাকিস্তানকে চাপে রাখতে ভারতের পাশে আমেরিকা
Next articleঅমানবিক! অ্যাম্বুল্যান্সে তোলার সময় পড়ে গিয়ে বৃদ্ধের মৃত্যু, ভাইরাস আতঙ্কে কেউ কাছে গেল না