দু’যুগ ধরে লড়াইয়ের ফল, প্রাপ্য অধিকার পেলেন একাকী মহিলা

দাবি আদায় করতে কেটে গিয়েছে দু যুগেরও বেশি সময়। কিন্তু হার না মানা লড়াই চালিয়ে গিয়েছে তিনি। বিচার ব্যবস্থার সাহায্যে ২১ বছর পর প্রাপ্য অধিকার আদায় করেছেন একাকী মহিলা।

ঘটনা ১৯৯৯ সালের। পুরুলিয়ার তৎকালীন পুলিশ সুপারের রিপোর্ট অনুযায়ী, সেদিন নাইট ডিউটি করছিলেন রুদা দেবীর স্বামী। একদল দুষ্কৃতী অফিসে হানা দেয়। দুষ্কৃতীদের রোখার চেষ্টা করেন তিনি। কিন্তু সেটা সম্ভব হয়নি। তাঁকে অপহরণ করে নিয়ে যায় দুষ্কৃতীরা। আর খুঁজে পাওয়া যায়নি তাঁকে। পুলিশ সুপার রিপোর্টে উল্লেখ করেছিলেন, অপহরণের পর ওই ব্যক্তিকে খুন করে দেহ দামোদরের চড়ে হয়ত পুঁতে দেওয়া হয়েছে।

এর পরই শুরু হয় একাকী মহিলার লড়াই। স্বামীর চাকরি সংক্রান্ত যাবতীয় সুযোগ-সুবিধা পেতে সাত বছর অপেক্ষা করার কথা বলা হয়েছিল ওই মহিলাকে। স্বামী নিখোঁজ হওয়ার পর রুদা দেবী নামে ওই মহিলাকে আইনের কথাই শুনিয়েছিল কেন্দ্রীয় সংস্থা ভারত কোকিং কোল লিমিটেড। সেখানেই কর্মরত ছিলেন তাঁর স্বামী। এমনকী কোল লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টরের কাছে পুলিশের রিপোর্ট পৌঁছনোর পরও কোনও সাহায্য মেলেনি বলে অভিযোগ। সাত বছর পরেও চাকরির সুযোগ সুবিধা, টাকা পয়সা মেটাতে অস্বীকার করে কর্তৃপক্ষ।

২০০৮ সালে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হন তিনি। পাঁচ বছর ধরে চলা শুনানির পর রুদা দেবীর পক্ষে রায় দেয় আদালত। চাকরি-সহ স্বামীর প্রাপ্য যাবতীয় সুযোগ-সুবিধা মিটিয়ে দিতে বলে আদালত। কিন্তু একাধিক কারণ দেখিয়ে প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত করে কোল লিমিটেড। এরপর প্রায় ৬ বছর পর হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চের ওই নির্দেশ চ্যালেঞ্জ করে তারা ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়। সেখানেও হেরে যায় কোল লিমিটেড। তাতেও চুপ করে থাকেনি ওই সংস্থা। ডিভিশন বেঞ্চের এই নির্দেশ চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। শেষ রক্ষা হয়নি সেখানেও।

দিন কয়েক আগে বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি ইন্দু মালহোত্রা ও বিচারপতি কে এম জোসেফের বেঞ্চ রুদা দেবীর পক্ষে রায় দিয়েছে। আদালত জানিয়েছে জানিয়েছে, এক মহিলা তার ন্যায্য অধিকার পেতে একুশ বছর এ প্রান্ত থেকে ও প্রান্ত ঘুরেছে ন। এটা সত্যি দুর্ভাগ্যজনক। গাফিলতির জন্য মহিলাকে ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেবে কোল ইন্ডিয়া। একইসঙ্গে স্বামীর চাকরি সংক্রান্ত যাবতীয় সুযোগ-সুবিধা সহ মহিলা বা তাঁর প্রাপ্তবয়স্ক সন্তানকে চাকরি দিতে হবে।

Previous articleমুমূর্ষু করোনা রোগী, তীব্র শ্বাসকষ্ট, ফেরাল আইডি, এক ঘন্টা ফেলে রাখল মেডিক্যাল
Next articleরাজস্থানী উট কলকাতায় এল কী করে!