রাজ্য সরকারের থেকে পাওয়া জমি ফেরালেন মহারাজ, কারণ কী?

বাম আমলে জমি ফেরানোর পরে তৃণমূল সরকারের থেকে পাওয়া জমিও ফিরিয়ে দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। আর একেই ঘিরে রাজনৈতিক সমীকরণের জল্পনা সব মহলে। স্কুল করার জন্য তৃণমূল সরকারের পক্ষ থেকে যে জমি পেয়েছিলেন বিসিসিআই প্রেসিডেন্ট, তিনি তা ফিরিয়ে দেন বলে নবান্ন সূত্রে খবর। অতিমারি পরিস্থিতিতেই নবান্নে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাত করেন মহারাজ। সূত্রের খবর, ওই দিনই মুখ্যমন্ত্রীর হাতেই জমি ফেরতের চিঠি দেন তিনি। তবে দুজনই সেই বৈঠকে সৌজন্য সাক্ষাৎ বলেন।

তবে সম্প্রতি এই খবর প্রকাশ্যে আসায় এতে রাজনীতির গন্ধ পাচ্ছেন অনেকেই। ইদানিং বিসিসিআই প্রেসিডেন্টের সঙ্গে গেরুয়া শিবিরের ঘনিষ্ঠতার খবর সব মহলে। এই পরিস্থিতিতে দিল্লির বিজেপির এক শীর্ষ নেতা বলেন, বাংলায় দলের মুখ বা মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে সৌরভের নাম নিয়ে কেন্দ্রীয় নেতৃত্বের জল্পনা আছে।
নবান্ন সূত্রের খবর, ‘গাঙ্গুলি এডুকেশন অ্যান্ড ওয়েলফেয়ার সোসাইটি’র প্রেসিডেন্ট সৌরভ মুখ্যমন্ত্রীকে চিঠি লিখে রাজ্যের কাছ থেকে পাওয়া ২ একর জমি ফিরিয়ে নেওয়ার আর্জি জানানোর পরে তা প্রাথমিক ভাবে গৃহীত হয়েছে এবং অর্থ দফতরে ফাইল পৌঁছে গিয়েছে।
প্রথমে, বামফ্রন্টের আমলে স্কুল করতে চাওয়ায় সৌরভকে সল্টলেকে জমি দেওয়া হয়। উদ্যোগ নেন সেই সময়ের নগরোন্নয়নমন্ত্রী তথা সৌরভ ঘনিষ্ঠ সিপিআইএম নেতা অশোক ভট্টাচার্য। কিন্তু সেই জমি ঘিরে মামলা হয়। হেরে জমি ফিরিয়ে দিতে হয় সৌরভকে। এ বারেও প্রধানত মামলারই কারণে তিনি জমি ফেরত দিয়ে দিলেন বলে সূত্রের খবর। কারণ, তৃণমূল জমানায় হিডকোর তরফ থেকে তাঁকে যে জমি দেওয়া হয়, সেটা নিয়েও মামলা হয়। সেই মামলার এখনও নিষ্পত্তি হয়নি। সব মিলিয়েই সৌরভের এই জমি ফেরানোর সিদ্ধান্ত বলে মত অনেকের। তবে জমি ফেরতের জন্য সৌরভের আগ্রহ ‘অরাজনৈতিক’ বলে মানতে একেবারেই নারাজ রাজ্যের রাজনৈতিক মহল।

Previous articleআজ রিয়াকে জেরা, মুখোমুখি জিজ্ঞাসাবাদ নীরজ-সিদ্ধার্থকে?
Next articleমিথ্যা রটনা : দাউদের উপস্থিতি অস্বীকার করল ইসলামাবাদ !