কলকাতা পুরসভায় প্রশাসক নিয়োগে অর্ডিন্যান্সের কোনও প্রয়োজন নেই , নির্দেশ হাইকোর্টের

কলকাতা পুরসভায় প্রশাসক নিয়োগ মামলায় বড় জয় রাজ্য সরকারের। শরদ সিং এবং বিজেপি রাজ্য সহ সভাপতি প্রতাপ বন্দ্যোপাধ্যায়ের দায়ের করা এই সংক্রান্ত দুটি মামলাই খারিজ করে দিয়েছে কলকাতা হাইকোর্ট।
গত জুন মাসে মেয়াদ ফুরিয়ে গেলেও লকডাউনের কারণে স্থগিত হয়ে গিয়েছে পুরভোট। এই পরিস্থিতিতে কলকাতা পুরসভায় প্রশাসক নিয়োগ করে রাজ্য সরকার। রাজ্যের অন্যান্য পুরসভায় প্রশাসক নিয়োগ করার আইন থাকলেও, কলকাতা পুরসভার ক্ষেত্রে তা ছিল না। বর্তমান পরিস্থিতিতে জরুরি ভিত্তিতে কলকাতা পুরসভাতেও প্রশাসক বোর্ড নিযুক্ত করে রাজ্য সরকার।
অর্ডিন্যান্স না এনে কীভাবে শুধুমাত্র একটি বিজ্ঞপ্তি দিয়ে রাজ্য সরকার প্রশাসক বসাতে পারে? সেই প্রশ্ন তুলে আদালতে মামলা হয়। একইসঙ্গে একজন মন্ত্রী কীভাবে এই পদে বসতে পারেন? সেই প্রশ্নও ওঠে। প্রশাসক হিসাবে পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিমকে নিয়োগ করেছে রাজ্য সরকার । এই মামলায় প্রথমে এই বোর্ডকে এক মাসের কেয়ারটেকার বোর্ড বলে ঘোষণা করে আদালত। পরে আবার সিঙ্গল বেঞ্চ মামলাটি শুনে বোর্ডের মেয়াদ বাড়িয়ে দিয়ে অন্তর্বর্তী নির্দেশ দেয়।
সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে আবার ডিভিশন বেঞ্চে যান মামলাকারীরা। এরপর সুপ্রিম কোর্টেও যান তাঁরা। কিন্তু শীর্ষ আদালত দ্রুত শুনানির জন্য ফের মামলাটি হাইকোর্টে ফেরত পাঠায়। এরপরই মঙ্গলবার ডিভিশন বেঞ্চ ২টি মামলা খারিজ করে জানায় যে, অতিমারী পরিস্থিতিতে কাজ চালিয়ে যাওয়ার জন্য সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।তাই অর্ডিন্যান্স আনার কোনও প্রয়োজনীয়তা নেই। তবে বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ পরামর্শ দিয়েছে, কলকাতা পুরসভায় দ্রুত নির্বাচন করার ব্যবস্থা করুক রাজ্য সরকার।

Previous article‘পাতাললোক’ নিয়ে তৃণমূল নেতার অভিযোগ, মামলা দায়ের, কদিন পরে ওসিকে অপসারণ!
Next articleসেই রত্না-বিতর্কেই আটকে শোভন, আশায় আশায় বিজেপি