ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে, আগামী মঙ্গলবার পর্যন্ত চলবে দুর্যোগ

 রবিবার থেকে মঙ্গলবার রাজ্যজুড়ে প্রবল বৃষ্টির সম্ভাবনা

 

রাজ্যজুড়ে হবে প্রবল বৃষ্টি। রবিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস। আগামী ৪৮ ঘণ্টায় বিক্ষিপ্তভাবে দু’এক জায়গায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে বাড়বে বৃষ্টির পরিমাণ এমনটাই জানাল হাওয়া অফিস।

আরও পড়ুন:বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে, প্রবল জলোচ্ছাসের সতর্কতা

আরও পড়ুন:বন্যায় বিপর্যস্ত ওড়িশা: মৃতের সংখ্যা বেড়ে ১৭, ক্ষতিগ্রস্ত ১০ হাজার বাড়ি

মৌসুমী অক্ষরেখা আগামী ৪৮ ঘণ্টায় উত্তরে সরবে।এর প্রভাবেই বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গ সহ উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে। আগামী সপ্তাহের শুরুতে উত্তরবঙ্গের নদীগুলিতে প্রবল জলোচ্ছাসের সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

আরও পড়ুন:ধান চাষে দেশে প্রথম বাংলা: সোজা বাংলায় জানালেন ডেরেক

উত্তরবঙ্গের পার্বত্য এলাকা-সহ অন্য জেলাতে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। আগামিকাল দার্জিলিং, কালিম্পং ও আলিপুরদুয়ারে দু-এক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস। অতি ভারী বৃষ্টি হবে রবিবার উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পয়ে। ভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে । মঙ্গলবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গের আলিপুরদুয়ার ও কোচবিহারে।

রবিবার দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ ব্যাপক বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে বইবে ঝড়ো হাওয়া। আগামী ৪৮ ঘণ্টায় বিক্ষিপ্তভাবে দু’এক জায়গায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস। তবে, বৃষ্টিতে যেমন মিলবেে স্বস্তি পাশাপাশি রাস্তায়়় জল জমে আবার নাকাল হতেে হবেে শহরবাসীকে।

আরও পড়ুন:প্রাথমিক শিক্ষক নিয়োগ করতে চলেছে রাজ্য সরকার, জেনে নিন বিস্তারিত …

হাওয়া অফিস জানিয়েছে, মৌসুমী অক্ষরেখা ক্রমশ উত্তর দিকে সরে যাবে। রাজস্থানের বিকানির থেকে জয়পুর হয়ে ডালটনগঞ্জ এবং শান্তিনিকেতনের উপর দিয়ে বাংলাদেশ এবং আসাম হয়ে মণিপুর পর্যন্ত বিস্তৃত। এর পাশাপাশি ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর-পশ্চিম রাজস্থান, উত্তর-পশ্চিম মধ্যপ্রদেশ, ছত্তিশগড় এবং পূর্ব মধ্য বঙ্গোপসাগরে । এর ফলে এই জায়গাগুলোতেও প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গ ছাড়াও অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, সিকিম, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, রাজস্থান, কঙ্কন ও গোয়াতে ভারী বৃষ্টির পূর্বাভাস জানিয়েছে হাওয়া অফিস। শনিবার উত্তরবঙ্গ, অরুণাচল প্রদেশ, আসাম মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর মিজোরাম, ত্রিপুরা, ওড়িশা সিকিমে অতি ভারী বৃষ্টি সতর্কতা জারি করা হয়েছে। আজ শুক্রবার সকালে শহর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস। গতকাল বিকেলে শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৯ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬০ থেকে ৯৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শহরে বৃষ্টি হয়েছে ১.৭ মিলিমিটার। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে আজ দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২৮ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। সন্ধের পর থেকে বইতে পারে ঝড়ো হাওয়া।  এমনটাই জানিয়েছে হাওয়া অফিস।

 

 

 

 

 

 

 

 

Previous articleদরজা খুললেও ভক্তদের জন্য বন্ধ তারকেশ্বরের গর্ভগৃহ
Next articleশিখ দাঙ্গায় সাজাপ্রাপ্ত সজ্জন কুমারের জামিনের আর্জি খারিজ সুপ্রিম কোর্টে