প্রেসক্রিপশন ছাড়াই করোনা পরীক্ষা, আইসিএমআর-এর নয়া নির্দেশিকা

এখন থেকে করোনা পরীক্ষার জন্য আর প্রেসক্রিপশন বাধ্যতামূলক নয়। ক্রমবর্ধমান করোনা আবহে নয়া নির্দেশিকা জারি করল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর-এর। রাজ্য চাইলে তাতে বদল আনতে পারে। তবে এবার প্রয়োজনমতো ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়াও করোনা পরীক্ষা করানো যাবে।

দেশজুড়েই ক্রমশ বাড়ছে সংক্রমণ। সুস্থতার হার ভালো হলেও, সংক্রমণ উদ্বেগজনক।এতদিন করোনা পরীক্ষার নানা বিধিনিষেধ ছিল। চাইলেই কেউ গিয়ে করোনা পরীক্ষা করাতে পারতেন না। লাগত ডাক্তারি প্রেসক্রিপশন। তবে এখন করোনা উপসর্গ থাকলে যে কেউ পরীক্ষা করাতে পারবেন।বলা হয়েছে চাহিদামতো করোনা পরীক্ষা করানো যাবে।

আরও পড়ুন : বাংলায় করোনায় মৃতের সংখ্যা সাড়ে ৩ হাজারের দোরগোড়ায়

কনটেনমেন্ট জোন বা অতি সংক্রামক অঞ্চলগুলির জন্য নয়া নির্দেশিকায় থাকছে ব়্যাপিড অ্যান্টিজেন টেস্ট।তা বাধ্যাতামূলক করা হচ্ছে। এই পদ্ধতিতে দ্রুত রিপোর্ট আসে। ফলে শহরাঞ্চলে যেখানে সংক্রমণ চরমে সেখানে এই পরীক্ষা হবে। এক্ষেত্রে টেস্টে রিপোর্ট নেগেটিভ এলেও, যদি করোনা উপসর্গ থাকে তাহলে আরটি-পিসিআর পদ্ধতিতে ফের পরীক্ষা করতে হবে। কারণ করোনা সম্পর্কে নিশ্চিত হওয়া সম্ভব একমাত্র আরটি-পিসিআর পদ্ধতিতে পরীক্ষা হলে।

পাশাপাশি ভিনরাজ্য ও বিদেশে যাতায়াতকারীদের ক্ষেত্রে করোনা পরীক্ষা বাধ্যতামূলক করার কথা বলা হয়েছে আইসিএমআর-এর নয়া নির্দেশিকায়।

দেশজুড়ে প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা।ইতিমধ্যেই ৪০ লক্ষের বেশি মানুষ সংক্রামিত।গত ২৪ ঘণ্টায় দেশে সংক্রামিত ৮৬ হাজারের বেশি। সংক্রমণে বিশ্বে তৃতীয় ভারত। আমেরিকা, ব্রাজিলের পরই স্থান। বর্তমান পরিস্থিতির মোকাবিলায় তাই বেশি পরিমাণ করোনা পরীক্ষা জরুরি বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ, দেশে বহু রোগী উপসর্গহীন। কারও উপসর্গ মৃদু।ফলে লোকজন বুঝতেই পারছেন না তিনি সংক্রামিত। আর তার জেরেই বেড়ে চলেছে সংক্রমণ। পরিস্থিতি আটকাতে করোনা পরীক্ষা যথা সম্ভব বেশি করতেই কেন্দ্রের ছাড়পত্র। নয়া নির্দেশিকা আইসিএমআর।

 

Previous articleছাত্রকে ডাক্তারি পড়াতে জমি বিক্রি, অনন্য নজির তৈরি শিক্ষকের
Next article৯ সেপ্টেম্বর পর্যন্ত সৌভিক ও মিরান্ডার এনসিবি হেফাজত, কাল ডাক রিয়াকেও