বেলপাহাড়িতে মাওবাদী খপ্পরে পড়ার অভিযোগ ‘সাজানো’, জানালেন মমতা

বেলপাহাড়িতে গিয়ে চার যুবকের মাওবাদীদের খপ্পরে পড়ার ঘটনা কোন সত্যতা নেই বলে মঙ্গলবার নবান্নে জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেপ্টেম্বরের প্রথমে খড়্গপুরের চার যুবক বেলপাহাড়ির ঢাঙিকুসুম ঝর্না দেখতে গিয়ে মাওবাদী খপ্পরে পড়েছিলেন বলে যে দাবি করেছিলেন, তা  ‘সাজানো’ বলে জানান মুখ্যমন্ত্রী।
পুলিশ দিবসের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী জানান, পুলিশের ডিজি  নিজে গিয়ে ঘুরে এসেছেন। তিনি তদন্ত রিপোর্ট জমা দেবেন। কী কারণে ওই ঘটনা, তা খুঁজে দেখতে নির্দেশ দেওয়া হয়েছে। তবে, মমতা বলেন, যেটা ঘটেছে, সেটা সাজানো। কিন্তু আরও যা হয়েছে তা ডিজি-কে দেখতে বলা হয়েছে। এর নেপথ্যে কারা জানতে চাওয়া হচ্ছে। কারা জঙ্গলমহলে যাতায়াত করছেন, তা-ও জানতে চান মুখ্যমন্ত্রী।

মাওবাদীদের দেখেছেন বলে চার যুবক ঢাঙিকুসুম থেকে ফিরে দাবি করেছিলেন চার যুবক। তাঁদের ফোনও কেড়ে নেওয়া হয়েছিল বলে পুলিশকে অভিযোগ করেছিলেন তাঁরা। পুলিশ সূত্রে খবর, জেরার মুখে পড়ে তাঁরা শিকার করেন, নেশাগ্রস্ত থাকায় তাঁদের এক জনের মোবাইল ফোন ঝরনার জলে ভেসে যায়। সেই ঘটনা পরিবারের কাছে গোপন করতেই তাঁরা মাওবাদী হামলার গল্প সাজিয়ে থানায় ফোন ছিনিয়ে নেওয়ার অভিযোগ দায়ের করেন।

তবে জঙ্গলমহলে গত কয়েক মাসে পরপর যে ক’টি ঘটনা ঘটেছে, তা হালকা ভাবে দেখছে না প্রশাসন। রাজ্য গোয়েন্দা বিভাগ নবান্নে জানিয়েছে, এখন জঙ্গলমহলে মাওবাদীদের আনাগোনা না-থাকলেও ঝাড়খণ্ড সীমানায় স্কোয়াড আসছে। ধলভূমগড়, গালুডি, ঘাটশিলা এবং পটমদা এলাকায় মাঝে মাঝে মাওবাদীদের আনাগোনা বেড়েছে। এই বিষয়ে ঝাড়খণ্ড, ওড়িশা পুলিশের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

মার্চ থেকে বেশ কয়েকবার জঙ্গলমহলে মাওবাদীদের নামে হুমকি চিঠি এবং পোস্টার পড়ছে। কিন্তু সেগুলি আসলে মাওবাদীরা করছে, না কি অন্য কেউ তাদের নাম নিয়ে এলাকায় আতঙ্ক ছড়াতে চাইছে- তার তদন্ত শুরু হয়েছে।

তবে, নবান্নে সূত্রে খবর, বিরোধী দলের কোনও কোনও নেতা মাঝে মাঝে জঙ্গলমহলে গিয়ে ফের মাওবাদীদের সঙ্গে যোগসাজশ তৈরির চেষ্টা চালাচ্ছেন বলে প্রশাসনের কাছে খবর রয়েছে। এই খবর আছে মুখ্যমন্ত্রীর কাছেও। রাজ্য পুলিশের ডিজি এবং গোয়েন্দাপ্রধানকে সেই সবও দেখতে বলেছেন তিনি। রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্র জঙ্গলমহল ফেরত বিস্তারিত রিপোর্ট জমা দিলেই পদক্ষেপ করা হবে।

আরও পড়ুন- দেবের এলাকায় বিজেপিতে বড়সড় ভাঙন, কয়েকশো কর্মী যোগ দিলেন তৃণমূলে

Previous articleদেবের এলাকায় বিজেপিতে বড়সড় ভাঙন, কয়েকশো কর্মী যোগ দিলেন তৃণমূলে
Next articleবিধানসভার করোনা টেস্টে পজিটিভ সুজনের ড্রাইভার, হোম কোয়ারেন্টাইনে সিপিএম নেতা