BREAKING: কন্যাশ্রীর পর রাষ্ট্রসংঘে সেরার সেরা মমতার স্বপ্নের ‘সবুজ সাথী’

স্বপ্নের নাম “সবুজ সাথী”। সেই স্বপ্নই ফের একবার বিশ্বের দরবারে বাংলাকে শ্রেষ্ঠ আসনে বসালো। বাংলার মুকুটে রাষ্ট্রসংঘের সেরার সেরা পালক যোগ হলো। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত পশ্চিমবঙ্গ সরকারের সবুজ সাথী প্রকল্প রাষ্ট্রসংঘে সেরা প্রকল্পের সম্মান পেল। মোট ১৬০টি দেশের ১৬০০ প্রকল্পের মধ্যে ফাইনাল রাউন্ডে বিশ্বজুড়ে ৮০০টি সেরা প্রকল্পের মধ্যে সবুজ সাথীকে সেরার সেরা বলে ঘোষণা করল রাষ্ট্রসংঘ। এই প্রথম নয়, এর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত কন্যাশ্রী প্রকল্পও সেরার সম্মান পেয়েছে রাষ্ট্রসংঘে।

তরুণ প্রজন্মের কর্মদক্ষতা বাড়ানোর জন্য রাজ্য সরকার উৎকর্ষ বাংলা প্রকল্পের সূচনা করেছিল। রাজ্যের কয়েক লাখ যুবক-যুবতী বিভিন্ন রকম স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রাম-এর মাধ্যমে নিজেদের কর্মদক্ষতা বাড়ানোর সুযোগ পান। সোসাইটি ফর স্কিল ডেভেলপমেন্ট এই প্রকল্পের পর্যবেক্ষণের দায়িত্বে রয়েছে। কারিগরি প্রশিক্ষণ দফতরের এই প্রকল্পের মাধ্যমে লক্ষ লক্ষ যুবক-যুবতী উপকৃত হয়েছে বলে দাবি করে রাজ্য সরকার। আর এবার সেই দাবিকে স্বীকৃতি দিল রাষ্ট্রসংঘ।

এখানেই শেষ নয়, স্কিল ডেভেলপমেন্টে চ্যাম্পিয়ন হয়েছে রাজ্যের উৎকর্ষ বাংলা প্রকল্প। রাষ্ট্রসংঘের একটি সংস্থা ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি ভার্চুয়ালি প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করে। সবুজ সাথী প্রকল্পের মাধ্যমে রাজ্যের কয়েক লাখ ছাত্র-ছাত্রী সাইকেল পেয়েছে। প্রত্যন্ত গ্রামের মেয়েরা সেই সাইকেলে চেপে অনেক দূরের স্কুলে যেতে পারছে। আর উৎকর্ষ বাংলায় মাধ্যমে নতুন অনেক কোর্স শুরু হয়েছে। সেইসব কোর্স শেষ করে নতুন কাজের সন্ধান পাচ্ছেন এ রাজ্যের যুবক-যুবতীরা। রাজ্যের হয়ে এদিন রাষ্ট্রসংঘের পুরস্কার গ্রহণ করেন সঞ্জয় থারে।

আরও পড়ুন- অভিষেককে ঠেকান এজেন্সি দিয়ে, দিল্লিকে বোঝাচ্ছেন তৃণমূলছুট বিজেপি নেতারা

Previous articleরিলায়েন্সের রিটেল ব্যবসায় ৭৫০০ কোটি টাকা বিনিয়োগ করবে সিলভার লেক
Next articleদুর্গাপুজো নিয়ে ভুয়ো পোস্ট কাণ্ডে ধৃত ২