হোর্ডিং বিকৃত করে ভাষা সন্ত্রাস ছড়াতে ভুয়ো পোস্ট বিজেপির

পুরসভার হোর্ডিং-এর ছবি বিকৃত করে ভাষা সন্ত্রাসের অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। আসানসোল পুরনিগমের বোর্ডের ভাষায় বাংলা নেই। এই অভিযোগ তুলে সোশ্যাল মিডিয়া সরগরম করেছিল গেরুয়া শিবির। কিন্তু তদন্তে নেমে দেখা গেল ভুয়ো পোস্ট করে ভাষা সন্ত্রাস ছড়াতে চাইছে তারা। বোর্ডে স্পষ্টভাবে বাংলায় আসানসোল পুরনিগম লেখা থাকলেও, সেই ছবিটি ক্রপ করে অন্য ছবি দিয়ে বাংলা ভাষার অবমাননার অভিযোগ তোলে গেরুয়া শিবির। তাই নিয়ে সোশ্যাল মিডিয়া সরগরম করতে চায় তারা। কিন্তু শেষ পর্যন্ত এই অভিসন্ধি ফলপ্রসূ হয়নি। ধরা পড়েছেন মূল অভিযুক্ত বাপ্পা চট্টোপাধ্যায়।
পুরনিগমের সদর দফতরে লেখা বোর্ডের ভাষা নিয়ে উত্তাল আসানসোল। কিছুদিন আগেই সোশাল মিডিয়ায় আসানসোল পুরনিগমের সদর দফতরের বিভিন্ন ভাষায় লেখা বোর্ড ভাইরাল হতে দেখা যায়। যেখানে বাংলা ভাষাকে ‘অবমাননা’ করা হয়েছে বলে অভিযোগ ওঠে। পুর কর্তৃপক্ষের দাবি, আগে থেকেই বাংলা ভাষায় বোর্ড লেখা আছে৷ আসানসোল পুরনিগমের পক্ষ থেকে আসানসোল দক্ষিণ থানায় ঘটনার বিরুদ্ধে লিখিত অভিযোগ জানানো হয়। তদন্তে নেমে ভুয়ো ছবি সোশাল মিডিয়ায় ভাইরালের অভিযোগে বিজেপি যুব মোর্চার রাজ্য সম্পাদক বাপ্পা চট্টোপাধ্যায়কে গ্রেফতার করে পুলিশ।
পুরসভার মেয়র জিতেন্দ্র তেওয়ারি বলেন, “পুরসভায় সব ভাষায় লেখা বোর্ড রয়েছে। পুরভবনের ছবি ক্রপ করে ছবি ভাইরাল করা হয়। আসানসোলে ভাষাগত বিভেদ তৈরির করার চেষ্টা করা হচ্ছে। এখানে সব ধর্ম, বর্ণ, ভাষাভাষী মানুষ শান্তিতে থাকেন”।
বিজেপির আইটি সেল তাতে ফাটল ধরানোর চেষ্টা করছে বলে অভিযোগ করেন তিনি।
পুলিশ তদন্তে নেমে বাপ্পা চট্টোপাধ্যায়কে শুক্রবার রাতে গ্রেফতার করে। এই ঘটনাকে কন্দ্র করে শনিবার আসানসোল শহর উত্তপ্ত হয়ে ওঠে। পুলিশ কমিশনারের অফিসের সামনে মোর্চার রাজ্য সভাপতি সাংসদ সৌমিত্র খাঁয়ের নেতৃত্বে বিক্ষোভ চলে। সৌমিত্রকেও গ্রেফতার করে পুলিশ। পরে তাঁকে পিআর বন্ডে ছেড়ে দেওয়া হয়েছে। যুব মোর্চার রাজ্য নেতার গ্রেফতারের প্রতিবাদে সোমবার রাজ্য জুড়ে থানাগুলিতে স্মারকলিপি জমা ও পথ অবরোধ কর্মসূচি নিয়েছে বিজেপির যুব মোর্চা।
বিজেপির দাবি, আসানসোল কর্পোরেশনে তিনটে ভাষায় লেখা বোর্ড ছিল, সেই বোর্ডে কেন বাংলা ভাষায় লেখা নেই তা নিয়ে সোশাল মিডিয়ায় পোস্ট করে একটি সংগঠনের কাছে জানতে চেয়েছিলেন বাপ্পা। সৌমিত্রর দাবি, বাংলা লেখা বোর্ডটি পরে বসিয়েছে পুরসভা।
মিডিয়ায় আসানসোল পুরসভার হোর্ডিংয়ের ছবিকে বিকৃতভাবে দেখিয়ে বিভেদমূলক প্রচারের অভিযোগে আসানসোলেরই বাসিন্দা বাপ্পা চট্টোপাধ্যায়কে গ্রেফতার করা হয়। পুরসভার সূত্রে অভিযোগ, একই জায়গায় দুটি হোর্ডিং ছিল। বাংলায় লেখা হোর্ডিং থাকলেও অন্য ভাষায় লেখা হোর্ডিং তুলে ধরে বিভেদমূলক প্রচারের উদ্দেশ্যে পোস্ট করেন অভিযুক্ত।

Previous articleবাইরে পাচার হচ্ছে খবর, এবার বিজেপিতে “মীরজাফর” খুঁজতে নামলেন দিলীপ
Next articleগোঘাটে বিজেপি কর্মীর ঝুলন্ত দেহ, উত্তপ্ত ত্রিবেণীতে অবরোধ